মাধবপুরে ৫ ইউনিয়ন বন্যায় প্লাবিত

30

শ্রীবাস সরকার, মাধবপুর প্রতিনিধিঃ সিলেট, সুনামগঞ্জের ন্যায় এবার হবিগঞ্জের মাধবপুরে ৫ টি ইউনিয়ন বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে। প্রচুর বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হবিগঞ্জের খোয়াই, কালনী,কুশিয়ারা মাধবপুরের সোনাই নদী সহ বিভিন্ন নদ-নদীর পানি দ্রুত বেগে বাড়ছে।
বুধবার (২২জুন) সরেজমিনে ঘুরে দেখা যায়, মাধবপুর উপজেলার ৫ ইউনিয়নের অধিকাংশ গ্রাম বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে । হাহাকার আর আর্তনাদ বিরাজ করছে প্রতিটা মানুষের মনে। অনেকেই জানিয়েছেন এভাবে পানি বাড়তে থাকলে বাচার উপায় থাকবে না, বাড়ি ঘর ছেড়ে চলে যেতে হবে। বৃদ্ধ মা-বাবা, ছোট ছোট ছেলে-মেয়ে, আসবাবপত্র, গবাদি পশু ও ধান- চাওল নিয়ে চিন্তিত বানবাসি মানুষ। বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় অধিকাংশ স্কুলের মাঠে হাঁটু পানি। ছাত্র ছাত্রী স্কুলে যেতেও পারছে না। স্কুল বন্ধের সরকারি নির্দেশনা না থাকায় কোন কোন স্কুল খোলা রাখছেন শিক্ষকগন। উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ ছিদ্দিকুর রহমান জানান, এই পরিস্থিতে আমরা ৪৩ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম বন্ধ রাখছি।এ ছাড়া মাধবপুরের নিম্নাঞ্চল এলাকায় বন্যা পরিস্থিতি খারাপ হলে তাদের পার্শ্ববর্তী যে কোন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয়ণ কেন্দ্র হিসেবে ব্যবহার করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে । উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ ইশতিয়াক মামুন জানান, আসন্ন বন্যা ও দূর্যোগ মোকাবিলায় স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে উপজেলা পর্যায়ে ৫ টি ও ইউনিয়ন পর্যায়ে ১১ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম মঈন বলেন, আসন্ন বন্যা পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে। ১৬ টি মেডিকেল টিম সহ ২২ টি আশ্রয় কেন্দ্রও প্রস্তুত রাখা হয়েছে।