ইংল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষে ওয়ানডেতে বাংলাদেশ

14

মোঃ এমদাদুল হক, স্টাফ রিপোর্টারঃ

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৮৮ রানের ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। ঘরের মাঠের এই সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজও নিশ্চিত করেছে তামিম ইকবালের দল। পাশাপাশি আইসিসি ওয়ানডে সুপার লিগে শীর্ষ স্থানে উঠে এসেছে টাইগাররা।

 

২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে অনুষ্ঠিত এই ওয়ানডে সুপার লিগে ইতোমধ্যেই ১৪ ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এ যাত্রায় মাঝ পথে এসে ৪ হারের বিপরীতে বাংলাদেশের জয় ১০ ম্যাচে। এর ফলে পয়েন্ট টেবিলের প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে টাইগাররা।

 

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ইংল্যান্ড। ১৫ ম্যাচে ইংলিশদের ৯ জয় আর ৫ হারের পাশাপাশি পরিত্যাক্ত হয়েছে একটি ম্যাচ। সবমিলিয়ে ৯৫ পয়েন্ট সংগ্রহ করেছে ইংল্যান্ড। ১২ ম্যাচ থেকে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ভারত।

 

২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপকে সামনে রেখে তিন বছর মেয়াদী সুপার লিগে খেলছে মোট ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নিয়েছে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ডস।

 

নিয়ম অনুযায়ী প্রতিটি দল এই সময়ে আটটি করে সিরিজ খেলবে। চারটি দেশের মাটিতে আর বাকি চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের করে। যেখান থেকে শীর্ষ সাত দল সরাসরি অংশ নেবে ২০২৩ সালে ভারত বিশ্বকাপে।

 

স্বাগতিক হিসেবে ভারত অবশ্য সরাসরিই খেলবে। এই সিরিজগুলোতে প্রত্যেক ম্যাচ জয়ের জন্য ১০ পয়েন্ট করে পাবে দলগুলো। তাই প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এটা বাড়তি আকর্ষণ যোগ করেছে দ্বিপাক্ষিক সিরিজগুলোতে।কিন্তু আগামী ২০২৭ বিশ্বকাপে থাকছে না এই পদ্ধতি। সেখানে র‍্যাংকিংয়ের সেরা দশ দল সরাসরি খেলবে। আর বাছাই পর্ব পেরিয়ে আসবে আরও চার দল।