শুধুমাত্র ০.৫ % ক্লোরিন সলিউশনের মাধ্যমে ডেঙ্গু ভাইরাস প্রতিরোধ সম্ভব-ডা.শাহাদাত হোসেন

10

                       

ইসমাইল ইমন, চট্টগ্রাম প্রতিনিধিঃ

 চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, শুধুমাত্র ০.৫ % ক্লোরিন সলিউশনের মাধ্যমে ডেঙ্গু ভাইরাস প্রতিরোধ সম্ভব।

ডেঙ্গু রোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটা এখন মহামারীতে পরিণত হয়েছে। বর্ষার পানিতে নালা -নর্দমা, ডাবের খোসায় ও জলাশয়ে জমে থাকা পানিতে এডিস মশা লার্ভা ছড়ায়। এডিস মশার লার্ভা ধ্বংস করতে ০.৫% ক্লোরিন সলিউশন স্প্রে করতে হবে। ডেঙ্গু একটি ভাইরাস জনিত রোগ। এডিস মশা জমে থাকা স্বচ্ছ পানিতে, ডাবের খোসায়, বাগানের টবের পানিতে লার্ভা ছড়ায়। এই ভাইরাস ধ্বংস করতে হলে ০.৫% ক্লোরিন সলিউশন স্প্রে করতে হবে। 

১৫ গ্রাম ব্লিচিং পাউডারের সাথে এক লিটার পানি মিশালে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরি হয়। এই সলিউশন তৈরি করে আমরা স্প্রে করে এডিস মশার লার্ভা ধ্বংস করতে পারি।নিজের বাড়ি বা আঙ্গিনায় স্প্রে করে এডিস মশার লার্ভা ধ্বংস করতে হবে এবং জনসচেতনতা বাড়াতে হবে। 

তি‌নি আজ ২৪ জুলাই, সোমবার বিকা‌লে নগরীর দ‌ক্ষিন কাট্টলী ওয়া‌র্ডস্থ ব‌নিক পাড়ায় পাহাড়তলী থানা বিএন‌পি ও অঙ্গ সংগঠন আয়ো‌জিত ডেঙ্গু প্রতিরোধে জনস‌চেতনতা ‌মূলক অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্তব্যে একথা ব‌লেন। নগর সেচ্ছাসেবকদলের সংগঠক মাসুম চৌধুরীর সার্বিক ব্যবস্থাপনায় ডেঙ্গু সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধ ২০২৩ ইং কর্মসূচী পালিত।

 ডা. শাহাদাত হোসেন আরো বলেন, এই এডিস মশা থেকেই প্রাণঘাতী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতিমধ্যে অনেকেই মৃত্যু বরণ করেছে । আক্রান্ত হচ্ছে অসংখ্য।এর প্রধান কারণ হচ্ছে নগরীর নালা -নর্দমা,খাল এবং আবদ্ধ জলাশয়। নগরীতে মশার উপদ্রব এত বেশি বেড়ে গেছে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর কার্যকারী কোন উদ্যোগ না থাকার কারণে জনগণকে এই দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

ডা.শাহাদাত হোসেন আরো বলেন, বিএনপি জনগণের দল। জনগণের পাশে আছে। 

কিন্তু যারা ১৫ বছর ধরে ক্ষমতায় আছে তারা জনগণের পাশে নেই।এ সরকার একটি দুর্নীতিবাজ সরকার। তারা জনগণের টাকা আত্মসাৎ করে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছে। দেশের ১২ লক্ষ কোটি টাকা পাচার হয়ে গেছে।মেগা প্রকল্পের মাধ্যমে মেঘা দুর্নীতি করে কোটি কোটি টাকার মালিক হয়েছে। দেশকে একটি তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। তাই এই সরকারের পদত্যাগ এখন জনগণের ১ দফা দাবিতে পরিণত হয়েছে।আগামী ২৭ অক্টোবর ঢাকা মহাসমাবেশের ডাক এসেছে। আপনারা যার যার অবস্থান থেকে আগামী ২৭ তারিখের মহাসমাবেশে যোগদান করার আহ্বান জানাচ্ছি । 

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন,এ সরকার একটি মামলা বাজ সরকার।মামলা দিয়ে বিএনপির নেতা কর্মীদেরকে আন্দোলন থেকে দূরে সরিয়ে রাখা যাবে না। বিএনপি’র নেতাকর্মীরা এখন মামলা হামলাকে ভয় করে না। এই সরকার পতন না হওয়া পর্যন্ত বিএনপি’র নেতাকর্মীরা রাজপথ ছেড়ে যাবে না।

সরকারের দুর্নীতি দুঃশাসনের বিরুদ্ধে জনগণ এখন রাজপথে নেমে এসেছে। এক দফা দাবি এই সরকারের পদত্যাগের মাধ্যমে জনগণের বিজয় নিশ্চিত হবে।  

পাহাড়তলী থানা বিএন‌পির সভাপ‌তি হাজী বাবুল হ‌কের সভাপ‌তি‌ত্বে ও নগর স্বেচ্ছা‌সেবক দ‌লের যুগ্ম সম্পাদক এরশাদ হো‌সেন এর প‌রিচালনায়

বি‌শেষ অ‌তিথির বক্তব‌্য রা‌খেন মহানগর যুবদ‌লের সহ সভাপ‌তি দিদারুল ফের‌দৌস, নগর স্বেচ্ছা‌সেবক দ‌লের সাংগঠ‌নিক সম্পাদক জিয়াউর রহমানর‌জিয়া, এ‌তে উপ‌স্থিত ছি‌লেন নগর যুবদলের সহ;সাধারন সম্পাদক তানভির মল্লিক,

পাহাড়তলী থানা সেচ্ছাসেবকদল সদস্য সচিব ইসকান্দার মির্জা, নগর যুবদলের সদস্য আরাফাত, জাকির হোসেন জাকু,কাইয়ুম, নগর সেচ্ছাসেবকদলের সদস্য রাজিব, সেচ্ছাসেবকদল যুগ্ম আহবায়ক সেলিম, পাহাড়তলী থানা শ্রমিকদল সাধারণ সম্পাদক শফিউল বশর,১১ নং ওয়ার্ড বিএনপি নেতা সোলাইমান, রহিম, কাজল, সেচ্ছাসেবকদল নেতা বশর,ইমরান,সোহেল, সুমন,ফরহাদ, রাসেল, বাবু, ডালিম, আলো, মুহিন, নোমান, বাছা, ১১ নং ওয়ার্ড শ্রমিকদল সভাপতি মনির আহম্মেদ,

সাধারণ সম্পাদক মোঃ রুপক,ছাত্রদল নেতা আরাফাত, নাহিদ, ১২ নং ওয়ার্ড বিএনপি সাংগঠনিক সম্পাদক এনাম ভাই,ফখরুল হাসান রাজু, মাহবুব ভাই, দিদার, ৯ নং ওয়ার্ড বিএনপি নেতা নাজিম সোহেল,রাসেদ,হালিশহর থানা যুবদল নেতা বেলাল প্রমুখ নেতৃবৃন্দ।