আটোয়ারীতে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ

4

আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধি :

পঞ্চগড়ের আটোয়ারীতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সমন্বয় ব্যবস্থাপনায় কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে ৫০% উন্নয়ন সহায়তা (ভুর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

বুধবার ( ২৩ নভেম্বর) বিকেলে উপজেলা কৃষি অফিস চত্বরে উপজেলা কৃষি অফিসার মোছাঃ নুরজাহান খাতুনের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় সুবিধাভোগী কৃষকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাঈদ ।

আলোচনা শেষে অতিথিগণ উপজেলার তোড়িয়া ইউনিয়নের দারখোর গ্রামের মসলিম উদ্দীনের পুত্র মোঃ হাসান আলী ও আলোয়াখোয়া ইউনিয়নের রফিজ উদ্দীনের পুত্র মহসিন আলীকে পৃথক পৃথক ভাবে দুটি কম্বাইন হারভেস্টার মেশিন এবং তোড়িয়া ইউনিয়নের বোধগাঁও গ্রামের মৃত ছবিল উদ্দীনের পুত্র মোঃ দেলোয়ার হোসেন ও আলোয়াখোয়া ইউনিয়নের বর্ষালুপাড়া গ্রামের খাদেমুল ইসলামের পুত্র ফইজুল ইসলামকে পৃথক পৃথক ভাবে দু’টি পাওয়ার থ্রেসার যন্ত্র আনুষ্ঠানিকভাবে বিতরণ করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ , উপকারভোগী কৃষক , কোম্পনীর প্রতিনিধি সহ গণমাধ্যমকর্মীগণ। উপজেলা কৃষি অফিসার নুরজাহান খাতুন জানান, উক্ত কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে কৃষক একই সাথে ধান কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তাভর্তি করতে পারবেন। আর পাওয়ার থ্রেসার যন্ত্র দ্বারা ধান, গম, সরিষা, কালাই ইত্যাদি মাড়াই করা যাবে। ফলে কৃষকের উৎপাদন খরচ অনেকাংশে কমে যাবে এবং কৃষকের আয় বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরো জানান, একটি কম্বাই হারভেস্টারের মূল্য ৩১ লক্ষ টাকা এবং একটি পাওয়ার থ্রেসারের মূল্য ৩ লক্ষ ৫০ হাজার টাকা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এ যন্ত্রগুলো ৫০% ভুর্তুকি দিয়ে কৃষকের মাঝে বিতরণ করছেন।