ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের নামে ওমরাহ করতে গিয়ে পবিত্র মক্কায় আটক এক ইয়ামেনি নাগরিক

11

আব্দুল্লাহ আল মামুন, (সৌদিআরব ) স্টাফ রিপোর্টার : সৌদিআরবরর পবিত্র মক্কায় ঘটেছে  এক অদ্ভুত ঘটনা ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের নামে এক ইয়ামেনি নাগরিক ওমরাহ্‌ পালন করতে গিয়ে সৌদি আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হন ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান গত ৮ সেপ্টেম্বর। এই ঘটনায় যুক্তরাজ্যজুড়ে বইছে শোকের ছায়া। সেই শোক বিশ্বের বিভিন্ন দেশের মানুষের মধ্যেও ছড়িয়ে পড়েছে। 

সৌদি গণমাধ্যম আকবার ২৪ ডট কমের প্রতিবেদনে বলা হয়, সৌদি আইনশৃঙ্খলা কর্তৃপক্ষ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।  তার বিরুদ্ধে অভিযোগ, ওই ব্যক্তি মৃত রানির জন্য মক্কায় ওমরাহ পালন করতে এসেছেন। ইয়েমেনের ওই ব্যক্তি গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তাকে মুসলিমদের পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে দেখা যায়। এই স্থানে মুসলিম ধর্মাবলম্বী ছাড়া অন্যদের প্রবেশ নিষিদ্ধ। 


ভিডিওতে দেখা যায়, ওই ব্যক্তি একটি ব্যানার ধরে আছেন। তাতে লেখা ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের আত্মার জন্য ওমরাহ, রানিকে স্বর্গে (বেহেশত) নসিব করুক এবং ধার্মিকদের মধ্যে গ্রহণ করার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি।   উক্ত ভিডিওটি সৌদি আরবের সামাজিক যোগাযোগমাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। টুইটারে ব্যবহারকারীরা তাকে গ্রেপ্তারের জোড় দাবি জানান।

সৌদি কর্তৃপক্ষ মক্কার মধ্যে যাবতীয়  ব্যানার ও স্লোগান নিষিদ্ধ করেছে। মৃত মুসলিমদের জন্য ওমরাহ পালন করা গেলেও অমুসলিমদের জন্য ওমরাহ পালনের কোন নিয়ম নেই বলে প্রতিবেদনে বলা হয়।

সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ওমরাহ নীতি ভঙ্গ করায় ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।উল্লেখ যে, রানির শেষকৃত্য অনুষ্ঠান আগামী ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।