মোজাম্বিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

41

ইসমাইল ইমন চট্টগ্রাম মহানগর:

আফ্রিকার দেশ মোজাম্বিক জাম্বেজিয়া প্রদেশের আলতো-মুলুক শহরে যথাযোগ্য মর্যাদার সাথে পালন করা হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ ।

কোভিন ১৯ মোজাম্বিক সরকারের নির্দেশিত বিধিনিষেধ ও প্রযোজ্য স্বাস্থ্যবিধি অনুসরণ করে যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে মোজাম্বিক আওয়ামীলীগ ও যুবলীগের উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২৭ ই ফেব্রুয়ারি রবিবার বিকালে আলতো মুলুক শহরে জাতীয় সংগীত এবং আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ শিরোনামে একুশের কালজয়ী গানটি পরিবেশনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা শুরু হয়।

আলোচনা সভায় সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন , মোজাম্বিক কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সাবেক আহ্বায়ক ও মোজাম্বিকের বিশিষ্ট ব্যবসায়ী মফিজ উদ্দিন । প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোজাম্বিক কেন্দ্রীয় আওয়ামীলীগের সহ-সভাপতি জসীম উদ্দিন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুবলীগ নেতা, কাজী আরিফ ,শহিদুল ইসলাম,মোরশেদুল আলম (মিশু), আনিছুর রহমান, রুকন শীল আরো উপস্থিত ছিলেন মোজাম্বিকের বিভিন্ন প্রদেশ এবং ডিস্ট্রিক থেকে আসা আওয়ামীলীগ ও যুবলীগ নেতৃবৃন্দ ।