সিরাজগঞ্জে মাসব্যাপী এসএমই শিল্প বাণিজ্য মেলার উদ্বোধন

25

মোঃ শাহাদত হোসেন,সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
সিরাজগঞ্জে মাসব্যাপী এসএমই শিল্প বাণিজ্য মেলা শুভ উদ্বোধন করা হয়েছে। মেলার উদ্বোধনী দিনে – অতিথিদের ফুলেল শুভেচ্ছা প্রদান, বেলুন উড়ানো, আলোচনা, ক্রেস্টপ্রদান , নৃত্য ও সংগীত পরিবেশন করা সহ সন্ধ্যায় বেশ কিছু আতসবাজি ফোটানো হয়েছে।

সিরাজগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ও মনিপুরী তাঁতী শিল্প ও জামদানী বেনারসি কল্যাণ ফাউন্ডেশনের সার্বিক ব্যবস্থাপনায় মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজ মাঠে উন্নয়নের স্বপ্ন নিয়ে শুরু হয়েছে এ মেলা।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারী) বিকেলে সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবু ইউসুফ সূর্য এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি (এমপি) বলেন-সিরাজগঞ্জ উত্তর বঙ্গের প্রবেশদ্বার, এ জেলা পূর্ব থেকেই শিল্প-সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্যর সুনাম ও ঐতিহ্য রয়েছে। বিশেষ করে তাঁত ও কারুশিল্পের বিশেষ পরিচিতি বহন করে। এই ঐতিহ্যকে ধরে রাখার জন্য এবং সম্প্রসারণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের যাবতীয় সহযোগিতা প্রদান করা হবে। শিল্পের প্রসার ঘটনাের জন্য জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বাংলাদেশের উন্নয়নের মাইল ফলক তৈরি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সিরাজগঞ্জে শিল্পপার্ক ও অর্থনৈতিক জোনের কাজ ও এগিয়ে যাচ্ছে। আগামীতে প্লট বরাদ্দের ক্ষেত্রে সিরাজগঞ্জের ক্ষুদ্র, মাঝারী ও বৃহৎ শিল্পের সংগে সংশ্লিষ্টদেরকে অগ্রাধিকার দেয়া হবে। সিরাজগঞ্জে এস, এম ই শিল্প, বাণিজ্য মেলা-২০২২ এ আশাবাদ ব্যক্ত করে কথা গুলো বলেন। করোনাকালীন সময়ের মধ্যেও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নেরা ধারা উর্ধ্বগতি রেখে মাথাপিছু গড় আয় বৃদ্ধি করেছেন। এবং ব্যবসা-বাণিজ্যর প্রসার ঘটিয়েছেন। দেশের ১ কোটি মানুষকে টিসিবির আওতায় আনা হবে। আগামীতে এই মেলার সফলতা কামনা করি।

মেলার শুভ উদ্বোধন করেন, উদ্বোধক ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন।
সম্মানিত অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, বাংলাদেশের আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , সিরাজগঞ্জ সদর-কামারখন্দ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না, উল্লাপাড়া আসনের সংসদ সদস্য তানভীর ইমাম ,বেলকুচি ও চৌহালী আসনের সংসদ সদস্য আব্দুল মজিদ মন্ডল, রায়গঞ্জ – তাড়াশ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনির হোসেন, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট বীরমুক্তিযোদ্ধা কে, এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক, মোঃ আব্দুস সামাদ তালুকদার , সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, সদর থানার ওসি মোঃ নজরুল ইসলাম,সহ- সভাপতি মোস্তফা কামাল, অ্যাডঃ বিমল কুমার দাস, হাজী বীরমুক্তিযোদ্ধা ইসহাক আলী, সাবেক এমপি ও জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী সেলিনা বেগম স্বপ্না, পৌর আওয়ামীলীগ সভাপতি হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক সেলিম আহমেদ সহ ছাত্রলীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ,মহিলা আওয়ামীলীগ সহ সকল আওয়ামীলীগের অঙ্গসংগঠনের সকল নেতাকর্মীরা।

এ মেলার গেটটি আকর্ষণীয় ও সৌন্দর্য মন্ডিত। একটি সুন্দর টাওয়ার করা সহ সংগীতের মাধ্যমে পানির ফুয়ারা হতে ঝর্ণা মত পানি অনেকটা উপরে উঠে।মেলায় দেশের বিভিন্ন সুনামখ্যাত প্রতিষ্ঠানের স্টল রয়েছে । সিরাজগঞ্জের মিল্ক ভিটার একটি স্টল সহ একাধিক বিদেশি পণ্যের স্টল থাকবে বলে জানা যায়।মেলায় মধ্যে থাকছে ক্ষুদ্র ও কুটির শিল্পের স্টল, মনিপুরী তাঁতী শিল্প ও জামদানী বেনারসীর স্টল,মহিলাদের কসমেটিকস ও কাপড়ের বাহারী সামগ্রীর স্টল যেখানে নারীদের উন্নতমানের সাশ্রয়ীমূল্যে স্টল সহটি স্টল রয়েছে। শিশু-কিশোর, তরুণ -তরুণীদের ও ক্রীড়া প্রেমিক এবং সর্বসাধারণদের জন্য আকর্ষণীয় খেলা কূপ থেকে মোটর সাইকেল চালিয়ে উঠার খেলাটি দেখানো হচ্ছে।উদ্বোধনী দিনে মেলায় হাজারো দর্শনার্থীদের উপস্থিতি ঘটে