আবারও সাভারে হকারদের দখলে ফুটপাত

25

শাহীন আহমেদ রাজ, সাভার উপজেলা প্রতিনিধি।

সাভার বাসস্ট্যান্ড এর নিউমার্কেট থেকে শুরু করে রানা প্লাজা পযন্ত ও ওপর পাশে একই ভাবে সিটি সেন্টার ও মাশরুম উন্নয়ন কেন্দ্রের মেইন গেট পযন্ত রাস্তার দুইপাশের ফুটপাত আবারো হকারদের দখলে।

কিছুদিন আগে সকালের খবর ২৪ডটকম সহ বেশকিছু জাতীয় ও অনলাইন পত্রিকা ও স্যাটেলাইট চ্যানেলে ‘সাভারে ফুটপাত এখন হকারদের দখলে’ শীর্ষক একটি নিউজ পাবলিশ হয়।
এর পরেই টনক নড়ে সাভার উপজেলা প্রশাসনের।
তারা উচ্ছেদ অভিযান পরিচালনা করে ফুটপাত দখল করে গড়ে উঠা এ সকল দোকান গুলো কে উচ্ছেদ করে দেয়।

কিন্তু এই উচ্ছেদ অভিযানের ১৫দিন পার না হতেই, আবার দখল হয়ে গেলো ফুটপাত।

উল্লেখ্য, সাভারের কিছু রাজনৈতিক নেতার ছত্রছায়ায় এসকল ব্যাবসায়ীরা ফুটপাত দখল করে গড়ে তুলেছে তাদের ব্যাবসা প্রতিষ্ঠান।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কাপড়ের দোকানের মালিকের সাথে কথা বললে তিনি সকালের খবর ২৪ডটকমকে জানান,সাভারের ফুটপাতে গড়ে উঠা ছোট বড় প্রতিটি দোকানের জন্য এককালীন ৫ থেকে ৩০হাজার টাকা পযন্ত দিতে হয় রাজনৈতিক নেতাদের কে।এছাড়া প্রতিদিন ৩০টাকা থেকে শুরু ১০০টাকা পযন্ত দিতে হয়।

সাভারের দু-পাশে রাস্তা দখল করে গড়ে উঠা এ সকল দোকানের সংখ্যা আনুমানিক ৬থেকে ৭শ।
প্রতিদিন গড়ে ৫০টাকা করে হিসাব করলে ৩০/৪০ হাজার টাকা এবং মাসে প্রায় ১০লক্ষ টাকা আদায় হয়।যে টাকা ভাগাভাগি করে নেন এই সকল রাজনৈতিক নেতারা।

সাধারণ মানুষের মনে এখন প্রশ্ন এই চাঁদাবাজীর টাকা কি রাজনৈতিক নেতারাই ভাগ করেন নাকি এর একটা পরিমাণ প্রশাসনের পকেটেও যাচ্ছে?
না হলে উচ্ছেদ অভিযান পরিচালনা করার ১৫দিনের মাথায় আবারো কিভাবে দখল হয়?

সাভারে বিভিন্ন কাজে আসা কয়েকজন পথচারীর সাথে কথা বললে তারা সকলেই সকালের খবর ২৪ডটকমকে জানান,আমাদের একটাই চাওয়া ফুটপাত থেকে এসকল দখলদার কে উচ্ছেদ করে তাদের চলাচলের রাস্তাটি দখলমুক্ত করে দেওয়া হোক।
তারা এবিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।