আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ঝালকাঠি নেছারাবাদের বার্ষিক মাহফিল

19

মো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ উপমহাদেশের প্রখ্যাত আলেম, ইসলামী দার্শনিক হাদিয়ে যামান, মুজাদ্দেদে মিল্লাত হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী নেছারাবাদ দরবার শরীফে শেষ হয়েছে দুইদিন ব্যাপি বার্ষিক ঈছালে ছওয়াব ওয়াজ মাহফিল ও তোলাবায়ে মুছলিহীন সম্মেলন’২০২২।

গত ২২ ও ২৩ ফেব্রুয়ারী মঙ্গলবার এবং বুধবার দু’দিন ব্যাপী এই মাহফিলে যোগ দিতে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে দল-মত, ছেলছেলা নির্বিশেষে দেশের ৬৪ জেলার বিভিন্ন প্রান্ত থেকে লাখো ভক্ত-আশেকান নেছারাবাদে আসেন। ইসলামপ্রিয় জনতার পদচারনায় মুখরিত ছিলো গোটা বাসন্ডা এলাকা।

গত ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেল ৩টায় আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিলো মাহফিলের কার্যক্রম। আজ ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ফজরের নামাজের পরে আমীরুল মুছলিহীন হযরত নেছারাবাদী হুজুরের তানফীযী বয়ান ও আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হয় মাহফিল ও সম্মেলনের কার্যক্রম।

দেশের সকল মুসলমানদের উদ্দেশ্যে মাহফিলের সভাপতি আমীরুল মুছলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর তাঁর ভাষণে, শতধা-বিচ্ছিন্ন মুসলমানদের ঐক্য-সংহতির ওপর জোর তাগিদ দেন এবং বিচ্ছিন্ন-ভূঁইফোড় কিতাব-সর্বস্ব নেসবতহীন ধর্মবেত্তা-আলেমদের ফেতনা থেকে সকলকে সাবধান থাকা আহব্বান জানান। নেছারাবাদী হুজুর আরো বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, সব ফরযের প্রধান ফরয ঐক্যবদ্ধ থাকা। অনৈক্য ও নেসবতহীনতাই মুসলমানদের সমূহ বিপর্যয়ের কারণ।

দু’দিনের মাহফিলে গুরুত্বপুর্ণ বয়ান করেন, ঝালকাঠি এন এস কামিল মাদরাসা ও দারুল কায়েদ তাহীলী মাদরাসার মুহাদ্দেস, মুফাস্বের, মুফতীবৃন্দ ও কতিপয় সুযোগ্য ছাত্র। এছাড়াও বিভিন্ন জেলা থেকে আগত বক্তা ও পীরসাহেবান তাদের মূল্যবান ওয়াজ-নসীহত পেশ করেন।

এবারের মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা।ছিলো চোখে পড়ার মতো। ওয়াজ-নসীহতের পাশাপাশি উপস্থিত মুসল্লীদের আমলী জীবন গঠনের জন্য কয়েক হাজার মুয়াল্লেম বাস্তব প্রশিক্ষণসহ নানানরকম তা‘লীম-তরবিয়ত দিয়েছেন।