জেমস মডিউল বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সাথে মতবিনিময়

15

বিপুল মিয়া,ফুলবাড়ী ( কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
কুড়িগ্রামের ফুলবাড়ীতে জেন্ডার ইকু্ইটি মুভমেন্ট ইন স্কুল (জেমস) মডিউল বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সাথে মতবিনিময় ও এ্যাডলোসেন্ট কর্নার( কিশোর -কিশোরী কর্ণার) উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা রংপুর অঞ্চলের পরিচালক প্রফেসর আব্দুল মান্নান লস্কর ও উপ-পরিচালক আখতারুজ্জামান ।
মঙ্গলবার দুপুরে ফুলবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিবিএফজির প্রকল্প কর্মকর্তা রেজোয়ান সাতিল,আরডিআরএস বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি জুলফিকার হানিফ, প্রধান শিক্ষক মোর্শেদ আলম ও জামাল উদ্দিন প্রমূখ। পরে প্রধান অতিথি বিদ্যালয় ভবনে স্থাপিত এ্যাডলোসেন্ট কর্ণারের উদ্বোধন করেন।প্রকল্প সূত্র জানায়,বাংলাদেশে জেন্ডারভিত্তিক সহিংসতা মোকাবেলায় কিশোর-কিশোরীদের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরীর জন্য জেমস কার্যক্রম গুরুত্বপূর্ণ পালন করছে। কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের সাথে জেন্ডার সাম্যের একটি সংযোগ স্থাপনের মাধ্যমে এ লক্ষ্য অর্জিত হচ্ছে।
এ্যাডলোসেন্ট কর্ণার জেন্ডার ইকুইটি মুভমেন্ট ইন স্কুলস (জেমস) কার্যক্রমের অধীন ফুলবাড়ী ও রাজারহাট উপজেলার সরকারি ভুক্ত ১২৪ নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসায় প্রতিদিন একটি করে এ্যাডলোসেন্ট কর্নার প্রতিষ্ঠা করার কার্যক্রম চলমান আছে।এ্যাডলোসেন্ট কর্ণারে শিক্ষার্থীবৃন্দ রেডিও এপিসোড, বোর্ড গেম, লুডু গেম, ইত্যাদির মাধ্যমে বয়সন্ধিকালীন বিভিন্ন পরিবর্তন, যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে ধারণা লাভ করবে। পাশাপাশি তারা তা একটি এ্যাডলোসেন্ট কর্ণারে বোর্ড গেম (দশ উনিশের মোড়), বোর্ড গেম (হার্ডব্রেক) ৪ সেট,একটি করে সাপ লুডু গেম, দেওয়াল ঘড়ি,মাল্টি প্লাগ,ফাস্ট এইড বক্স ম্যাটেরিয়াল থাকবে।