২৮ ঘণ্টা পেরিয়ে গেলেও উদ্ধার হয়নি কুষ্টিয়ায় আছড়ে পড়া সিলিন্ডারবাহী ‘এলপিজি’ ট্রাক

31

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ গত ২০ তারিখ বিকাল ৩ ঘটিকা সময় নিয়ন্ত্রণ হারিয়ে ১৭ টন এলপিজি গ্যাস ভর্তি সিলিন্ডার সহ একটি ট্রাক কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে আড়াআড়িভাবে পড়ে আছে। দীর্ঘ ২৮ ঘণ্টা ধরে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজটের। দুর্ভোগে পড়েছে দক্ষিণ ও উত্তরবঙ্গের ৩২ জেলার মানুষ।
গতকাল মোংলা বন্দর থেকে বড় সিলিন্ডারবাহী ১০ চাকার একটি ট্রাক প্রায় ১৭ টন এলপিজি নিয়ে নাটোর যাচ্ছিল। বেলা তিনটার দিকে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের মিরপুর বহলবাড়িয়া এলাকায় ভাঙাচোরা সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে আড়াআড়িভাবে আছড়ে পরে। তারপর থেকেই উভয় দিকের যান চলাচল বন্ধ হয়ে। উত্তর ও দক্ষিণবঙ্গের একমাত্র যোগাযোগের এই সড়কের দুপাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা।
গ্যাস ভর্তি ভারী সিলিন্ডার হওয়ায় ট্রাকটি স্থানীয় ভাবে সরানো সম্ভব হচ্ছে না। পাবনার জেলা প্রশাসকের উদ্যোগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একদল রাশিয়ান এসে ঝুঁকির কথা জানিয়ে ফিরে চলে যান।
হাইওয়ে থানার ওসি ইদ্রিস আলীর সাথে আজ সোমবার সন্ধ্যা ৬টার সময় মোবাইলে কথা হলে তিনি বলেন, এই মুহূর্তে আমি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আছি। দশ পনের মিনিট পর আমি এখান থেকে রওনা দিব বড় একটি উন্নত মানের ক্রেন নিয়ে। তিনি আরো বলেন, সিলিন্ডার সরানোর জন্য স্থানীয়ভাবে সব রকম চেষ্টা চালানো হয়েছিল কিন্তু তাতে কোন কাজ হয় নাই। সিলিন্ডারটি বিস্ফোরণ হলে যাতে ক্ষতি না হয়, সে জন্য উভয় পাশে বালুর স্তুপ করে রাখা হয়েছে। তবে কখন সড়ক সফল হবে তা সঠিকভাবে বলতে পারছেন না।