ডুমুরিয়ায় ‘আসুন সমাজকে বদলাই সংগঠনে”র উদ্যোগে শহীদ দিবস পালিত

25

রাশিদুজ্জামান সরদার ডুমুরিয়া, খুলনা প্রতিনিধি :

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারীদের শ্রদ্ধা জানাতে সোমবার সারাদেশে ভাষা দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। সকাল ৭টা ৩০ মিনিটে আসুন সমাজকে বদলাই সংগঠনের উপদেষ্টা জি এম টুটুল, সভাপতি সাংবাদিক রাশিদুজ্জামান সরদার ও সাধারণ সম্পাদক তপন দাস ডুমুরিয়ার খর্ণিয়া ইউনিয়ন পরিষদ শহীদ মিনারে ফুল দিয়ে সব ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ায় বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার বাংলা ভাষাকে জাতীয় ভাষা হিসাবে অস্বীকার করে এবং পাকিস্তানের একমাত্র সরকারি ভাষা হিসেবে উর্দুকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে শিক্ষার্থী ও ঢাকার সাধারণ মানুষ রাজপথে নেমে আসে।

১৯৫২ সালের এই দিনে বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষার দাবিতে ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি মিছিল বের হয়। এ সময় পুলিশের গুলিতে সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও কয়েকজন নিহত হন। ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে আরও উপস্থিত ছিলেন আসুন সমাজকে বদলাই সংগঠনের সাংগঠনিক সম্পাদক জসিম গাজী, কোষাধ্যক্ষ প্রসেনজিৎ কুন্ডু, নির্বাহী সদস্য ইমদাদুল হক জোয়াদ্দার সহ প্রমুখ।