কালীগঞ্জে চেয়ারম্যান মিজানের বিরুদ্ধে প্রকল্পের টাকা আত্মসাতের মামলা থানায় রেকর্ড হয়নি

31

আব্দুর রহিম, সাতক্ষীরা জেলা প্রতিনিধি:

এল,জি,এস,পি ৪টি প্রকল্পের কাজ না করে ৩ লক্ষ ২০ হাজার৮শত টাকা আত্মসাতের ঘটনায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর নির্দেশে থানায় সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান গাইনের বিরুদ্ধে এজাহার দিলেও আইনি জটিলতায় ২৪ দিনে মামলা রেকর্ড না হওয়ায় জনমনে ক্ষোভ বিরাজ করছে।
সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান গাইন এর বিরুদ্ধে স্থানীয় সরকার বিভাগের লিখিত নির্দেশে মথুরেশপুর ইউনিয়ন পরিষদের সচিব নাসরিন আক্তার বাদী হয়ে গত ২৭ জানুয়ারি কালীগঞ্জ থানায় ৪০৬ ধারায় একটি লিখিত এজাহার দায়ের করেছে।
থানায় এজাহার এর সূত্র থেকে জানা যায় মিজানুর রহমান গাইন মথুরেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাকালীন ২০১৭- ১৮,২০১৮-১৯, ২০১৯-২০ অর্থবছরে এল,জি,এস,পি৩ প্রকল্পের ৪টি প্রকল্পে ভুয়া কমিটি এবং জাল স্বাক্ষর করে ৩ লক্ষ ২০ হাজার ৮শত টাকা দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করে। প্রকল্পগুলো হলো ২০১৮-১৯অর্থবছরে দেয়া মনোরঞ্জন ঘোষ এর বাড়ি হতে নীলকমল ঘোষের বাড়ি পর্যন্ত ১ লক্ষ টাকার ইটের সলিং ২০১৮-১৯ অর্থবছরে অজয় মারি জয়দেবের বাড়ি হতে ওজায় মারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা সংস্কার বাবদ ৭৯হাজার ৮শত টাকা এবং ১ লক্ষ টাকা। ২০১৯-২০অর্থবছরে দেয়া বজলু সরদার বাড়ী হতে কামালের বাড়ি পর্যন্ত রাস্তায় ইট সোলিং বাবদ ৪২ হাজার টাকার প্রকল্প দেখাইয়ে কাজ না করে সমুদয় টাকা উত্তোলন করে আত্মসাৎ করে। উক্ত ঘটনায় মথুরেশপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম গত ১/৯/২০২১ইংতারিখে সাতক্ষীরা জেলা প্রশাসক, স্থানীয় সরকার মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন।
উক্ত অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম প্রকল্পগুলি সরেজমিনে তদন্ত করে ৪ টি প্রকল্প দুর্নীতির সত্যতা মেলায় লিখিত প্রতিবেদন দাখিল করেন। বিষয়টি জেলা প্রশাসক মহোদয় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এ লিখিতভাবে জানান। যার প্রেক্ষিতে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের ৪৬,০০,০০০০,০১৭,২৭,০০৫,১৮-১৯ নং স্মারকে গত০৩-০১-২০২২ইংতারিখে উপসচিব আজিজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে দুর্নীতিবাজ সাবেক চেয়ারম্যান মিজানুর রহমানের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসককে নির্দেশ দেন। উক্ত নির্দেশের প্রেক্ষিতে গত ১৩-০১-২০২২ ইংরেজি তারিখে ০৫,৪৪,৮৭৪৭,০০০৩,২০,-৪২ নং স্মারকে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা কে ফৌজদারি মামলা দায়েরের জন্য লিখিত নির্দেশ দেন জেলা প্রশাসক মহোদয় ।
উক্ত নির্দেশের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় হতে গত ১৭-০১-২০২২ইংতারিখে ০৫,৪৪-৮৭৪৭,০০০,০৩,০২১,২৩-৪২ নং স্মারকে মথুরেশপুর ইউনিয়ন পরিষদের সচিব কে থানায় মামলা দায়েরের জন্য লিখিত নির্দেশ প্রদান করেন। উক্ত নির্দেশের প্রেক্ষিতে মথুরেশপুর ইউনিয়ন পরিষদের সচিব নাসরিন আক্তার গত ২৭ জানুয়ারি থানায় একটি লিখিত এজাহার দাখিল করেন। এ ব্যাপারে সদ্য যোগদান কারী অতিরিক্ত পুলিশ সুপার (কালিগঞ্জ সার্কেলের) আমিনুর রহমানের উপস্থিতিতে থানার অফিসার ইনচার্জ গোলাম মোস্তফার নিকট জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান যেহেতু বিষয়টি অর্থসংক্রান্ত বিষয় সেহেতু আইনি জটিলতা খতিয়ে দেখে মামলাটি থানায় নেওয়া যাবে কি না সেটি আপনাদেরকে জানানো হবে।