মিরসরাইয়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন রিপন চন্দ্র দাস

16

আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:

ইসলামের রীতিনীতি, রোজা, নামাজ, কালচার, ইত্যাদির প্রতি আকৃষ্ট ও অনুপ্রাণিত হয়ে দীর্ঘ ৫  বছর ধরে চেষ্টা-সাধনা করে অবশেষে হলফনামা সম্পন্ন করে ইসলাম ধর্ম গ্রহণ করেন মিরসরাইয়ের রিপন চন্দ্র দাস (২১)।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) চট্টগ্রাম চিপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে হলফনামা সম্পন্ন করে, ঐতিহাসিক ছুটি খাঁ জামে মসজিদের খতিব মাওলানা নুরুল আলম তৌহিদীর মাধ্যমে পবিত্র কালেমা পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

সদ্য ইসলাম ধর্ম গ্রহণ করা মোহাম্মদ আব্দুল্লাহ

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার ১নং করেরহাট ইউনিয়নের ৭নং ওয়ার্ডের গেড়ামারা এলাকার বেজুরাম দাসের বাড়ির বেচুরাম দাস ও মিনু দাসের পুত্র। যার পূর্বের নাম ছিলো রিপন চন্দ্র দাস এবং সনাতন (হিন্দু) ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে পছন্দের নাম মোহাম্মদ আব্দুল্লাহ আত্মপ্রকাশ করেছেন। মোহাম্মদ আব্দুল্লাহ পশ্চিম অলিনগর লায়লা বেগম (এল.বি) উচ্চ বিদ্যালয় থেকে ২০১৮ সালে বাণিজ্য বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়। নব্য মুসলিম মোহাম্মদ আব্দুল্লাহ পেশায় একজন চাকুরীজীবি।

ছুটি খাঁ জামে মসজিদের খতিব মাওলানা নুরুল আলম তৌহিদী বলেন, রিপন চন্দ্র দাস ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য আমার কাছে আসলে তাকে ভালোভাবে বুঝে, সময় নিয়ে চিন্তা করে ইসলামের ছায়াতলে আসার অনুরোধ ও আহবান জানাই। দীর্ঘদিন যাবৎ যাচাই-বাছাই শেষে, হলফনামা সম্পন্ন করে, জাতীয় পরিচয়পত্র নিয়ে আমার কাছে আসলে আমি তাকে কোর্ট হলফনামা সম্পন্ন করতে বলি। তারপর তাকে পবিত্র কালেমা পাঠ করাই এবং শুক্রবার (১৮ ফেব্রুয়ারী) জুমার নামাজের সময় আনুষ্ঠানিকভাবে উপস্থিত মুসল্লীদের সম্মুখে পরিচয় করিয়ে দিই। তার পূর্বের নাম ছিলো রিপন চন্দ্র দাস এবং বর্তমান পছন্দের নাম মোহাম্মদ আব্দুল্লাহ আত্মপ্রকাশ করেন।

সদ্য ইসলাম ধর্ম গ্রহণ করা মোহাম্মদ আব্দুল্লাহ জানান, দীর্ঘ ৫ বছর চেষ্টা সাধনা করে কোন রকম লোভ ও প্ররোচনা ছাড়া ইসলাম ধর্মে মসজিদে নামাজে নির্দিষ্ট সময়ের মধ্যে হাজির হওয়া, ঈদগাহে নামাজ পড়ার পরিবেশ, আল্লাহকে ভয় করে রোজা রাখা, লাশ দাফন, মৃত্যুর পরে কি হবে এবং ইসলামের রীতিনীতি, সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়ে কোর্ট হলফনামা সম্পন্ন করে অবশেষে পবিত্র কালেমা পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করতে পেরে খুবই আনন্দিত। তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেন।

প্রসঙ্গত, ইসলামের রীতিনীতি, কোরআন তিলাওয়াত ও ওয়াজ মাহফিল ইত্যাদির প্রতি আকৃষ্ট হয়ে দীর্ঘ ২ বছর ধরে চেষ্টা-সাধনা করে সনাতন ধর্ম ত্যাগ করে গত বছরের ১৬ সেপ্টেম্বর হলফনামা সম্পন্ন করে পূর্বের নাম বাপ্পি চন্দ্র নাথ পরিবর্তন করে আব্দুল্লাহ আল মামুন আত্মপ্রকাশ করেন এবং চলতি বছরের ৭ জানুয়ারি (শুক্রবার) জুমার নামাজের সময় আনুষ্ঠানিকভাবে বৌদ্ধ ধর্ম ত্যাগ করে পূর্বের নাম রনু বড়ুয়া পরিবর্তন করে পবিত্র কালেমা পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং পছন্দের নাম মোহাম্মদ ইয়াছিন আত্মপ্রকাশ করেন।