বাকলিয়ায় চাক্তাই ডাইভারসন খাল সংস্কারের দাবিতে মানববন্ধন

41

ইসমাইল ইমন চট্টগ্রাম মহানগর প্রতিনিধিঃ বন্দরনগরী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ ও গণ বসতি এলাকা গুলোর মধ্যে অন্যতম ১৭ নং ওয়ার্ড, পশ্চিম বাকলিয়া রসুলবাগ আবাসিক এলাকার খালপাড়ের পাশ দিয়ে বয়ে যাওয়া চাক্তাই ডাইভারশন খাল সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে পশ্চিম বাকলিয়া ১৭ নং ওয়ার্ডের রসুলবাগ আবাসিক এলাকা সমাজ কল্যাণ পরিষদ।
১৮ই ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুমা স্থানীয় এলাকাবাসী বায়তুল মামুর জামে মসজিদে জুমার নামাজ আদায় করে রসুলবাগ আবাসিকের খালের ২ পাড়ে দীর্ঘ মানববন্ধনে অংশ নেন।রসুলবাগ আবাসিক এলাকা সমাজ কল্যাণ পরিষদের সভাপতি হাজী এস এম এয়াকুবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ নছরুল্লাহ’র সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক,১৭ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শহিদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স’র ও চট্রগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক এম ছগির আহমেদ, প্রফেসর মোঃ নুরুন্নবী,( সভাপতি বায়তুল মামুর জামে মসজিদ)যুগ্ন সম্পাদক মনসুর আলী, রসুলবাগ আবাসিক এলাকা সমাজ কল্যাণ পরিষদের সাবেক সভাপতি নুরুল আবছার, সাবেক সা: সম্পাদক ইউনুস খান জসিম, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মোঃ সেলিম প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন অতিদ্রুত যতাযত কতৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে এই খাল সংস্কারের উদ্যোগ নেয়া হবে, সেনাবাহিনী কর্তৃক চলমান প্রকল্প অব্যাহত রাখার পাশাপাশি এই খাল খনন ও সংস্কারের ব্যাপারে চট্টগ্রামের সিটি কর্পোরেশনের মেয়র, মাননীয় মন্ত্রী ও সিডিএ’র চেয়ারম্যানের সাথে আলোচনা সাপেক্ষে পদক্ষেপ নিবেন।মানবন্ধনে উপস্থিত বক্তারা আরো বলেন
খালের দুই পাড়ে চারশতের অধিক ছোট,বড় বিল্ডিং,এতে প্রায় ২৫০০ নাগরিকের বসবাস। রসুলবাগ আবাসিক এলাকাটি উত্তর পাড় এ,বি,বি১,সি ও দক্ষিণ পাড়ে এ,বি,সি,ডি ও ই বল্ক হিসাবে পরিচিত। রসুলবাগ আবাসিক খালপাড়ের উত্তর, দক্ষিণ পাড়ে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, বয়েস,গার্লস উচ্চ বিদ্যালয়,সেই সাথে রয়েছে একাধিক বেসরকারি কিন্টারগার্ডেন, হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা। এছাড়াও রয়েছে স্থানীয় জামে মসজিদ ও ২টি কবরস্থান
প্রতিবছর বর্ষা মৌসুমের শুরুতেই হালকা মাঝারি ধরনের বৃষ্টিপাতে এই চাক্তাই ডাইভারশন খালে পানি উপচে পড়ে দুই পাড়ের নিচু বসতবাড়ি,দোকানপাট, স্কুল ও মসজিদ,মাদ্রাসায় জনসাধারণের যাওয়া আসার সড়ক সহ অলি গলি প্লাবিত হয়ে মুল সড়কে চলে যায়। এলাকার পাস দিয়ে বয়ে যাওয়া ময়লা আবর্জনা পরিপূর্ণ চাক্তাই ডায়ভারসন খালটি বর্ষা মৌসুমে স্থানীয় এলাকাবাসীর জন্য চরম দুর্ভোগের কারন হয়ে দাঁড়ায়।অতিতেও এই খাল সংস্কার,ব্রিজ নিষ্কাশনের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে মৌখিক ও লিখিত আকারে জানানো হলেও অদ্যাবদি কোন উদ্যোগ নেয়া হয়নি। এখন শুষ্ক মৌসুমে এই খালের বর্জ নিষ্কাশন ও খাল খনন,সংস্কারের উদ্যোগ না নিলে আগামী বর্ষা মৌসুমে আবারো এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হবে। আমরা নগরের অধিবাসী সব ধরনের সিটি কর পরিশোধ করার পরও এই এলাকায় জলাবদ্ধতা,গ্যাস, সুপেয়পানির বিষয়ে অবহেলার শিকার।বর্তমানে খালের আবর্জনার কারণে মশা, ইঁদুরের উপদ্রব অন্য দিকে এলাকায় প্রকট হয়ে ওঠেছে মাদকাসক্ত ও চাঁদাবাজি।এই সব সমস্যা নিরসনে স্থানীয় কাউন্সিলর ও সিনিয়র নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি এই মানববন্ধন থেকে।