বরগুনায় জীবন দক্ষতা  উন্নয়ন প্রশিক্ষন অনুষ্ঠিত এনসিটিএফ শিশুদের নিয়ে

16

বরগুনা প্রতিনিধি।

গত ১৫-১৬ ফেব্রুয়ারী ২০২২ বরগুনার নলটোনায় সিবিডিপি’র আয়োজনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় নবগঠিত শিশুদের সংগঠন এনসিটিএফ এর সদস্যদের দুই দিনর জীবন দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষন গর্জনবুনিয়া স্কুল  এন্ড কলেজ মিলনায়তনে সম্পন্ন হয়। এনসিটিএফ এর সভাপতি রিমি রহমানের সভাপতিত্বে এ প্রশিক্ষনে প্রধান অতিথি ছিলেন গর্জনবুনিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আবুল বাসার।  আয়োজিত এ প্রশিক্ষন অনুষ্ঠানে নলটোনার এনসিটিএফ এর  ২০ জন সদস্য শিক্ষার্থী অংশগ্রহন করে।  এসময়  বিশেষ অতিথি ছিলেন  সিবডিপি’র নির্বাহী পরিচালক ও বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ,  বিশিষ্ট মানবাধিকার কর্মী জাকির হোসন মিরাজ।
প্রশিক্ষনের প্রশিক্ষক ছিলেন সিবিডপি’র ওয়াই মুভস প্রকল্পের কমকর্তা মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও সহ প্রশিক্ষক ছিলেন মোঃ বশির উদ্দিন ইয়ুথ ভলান্টিয়ার, বরগুনা।

প্রশিক্ষনের উল্লখযোগ্য বিষয় হলো নিজেকে চেন, আমি কে,  সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে সচেতন হওয়া, মানব জীবনের পর্যায়, কৈশোর কালে ছেল-মেয়েদের করনীয়, বয়ঃসন্ধিকাল, বয়ঃসন্ধিকাল নিজেকে চনা এবং নিজের প্রতি যত্নবান হওয়া, প্রজনন স্বাস্থ্যসেবা এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা,  শিশু সুরক্ষা,  বাল্যবিবাহ প্রতিরোধে করনীয়, কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা কেন্দ্র, সেবার মান নির্ধারন এবং  এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়।
এসময়ে ওই একালাকায় বিদ্যালয় ভিত্তিক করনীয় বিষয়ে একটি পরিকল্পনাও উপস্থিত সকলের মাঝে তুলে ধরেন। উল্লেখ যে, সিবিডিপি ২০২০ সাল হতে বরগুনায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় ওয়াই মুভস প্রকল্পের মাধ্যমে শিশুদের নিয়ে বিভিন্ন সুরক্ষা মূলক কাজ করে আসছে। প্রশিক্ষন  শেষে প্রধান অতিথি মোঃ আবুল বাসার তার বক্তব্যে বলেন আজকের  শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। তাই শিশুদের সুরক্ষা সমাজের সকলকে এগিয়ে আসার আহবান জানান।