বাঁশখালীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে বিভিন্ন জাতের পশু-পাখির মেলা

24

এনামুল হক রাশেদী, বাঁশখালী(চট্টগ্রাম) প্রতিনিধিঃ
সারাদেশের মত চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায়ও অনুষ্টিত হয়েছে প্রানিসম্পদ প্রদর্শনী’২০২২। প্রানিসম্পদ প্রদর্শনী মেলায় বাঁশখালীর বিভিন্ন ইউনিয়ন থেকে খামারীরা তাদের খামার থেকে বিভিন্ন প্রজাতীর গরু, ভেড়া, উন্নত জাতের ছাগল, হাঁস-মুরগি, কোয়েল সহ বিভিন্ন জাতের পাখি নিয়ে এসে প্রানিসম্পদ প্রদর্শনী মেলাকে উপভোগ্য ও প্রানবন্ত করে তোলে।
১৬ ফেব্রুয়ারী’২২ ইং বুধবার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভ‍েটেরেনারি হাসপাতালের আয়োজনে উপজেলা প্রাণিসম্পদ চত্বরে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।এসময় প্রদর্শনীতে স্টলে বিভিন্ন জাতের গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী ও বিভিন্ন ধরনের পাখি প্রদর্শনী করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ওমর ফারুকের সভাপতিত্বে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী। বিশেষ অথিতি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা আবু ছালেক, উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মুল ফারাহ তাজকিরা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শওকতুজ্জামান, উপজেলা যুবলীগের সভাপতি অধ্যাপক তাজুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া।বক্তারা তাদের বক্তব্যে বলেন, দেশে আধুনিক প্রযুক্তিতে কাজে লাগিয়ে বর্তমানে উন্নত বিভিন্ন জাতের পশু-পাখি পালন করে খামারীরা দেশের পুষ্টি চাহিদা পুরনের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে গুরুত্বপুর্ন অবদান রেখে চলছে। সময়ের বিবর্তনের সাথে সাথে এ বিষয়ে দেশ আরো ব্যাপক সাফল্যের সাথে সামনের দিকে এগিয়ে যাবে বলে দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেন বক্তারা। বক্তারা আরো বলেন, দেশে আরও দুধ, ডিম, মাংস উৎপাদনে লক্ষ‍্যমাত্রা অর্জন করতে হবে। আমাদের দেশ এখন দুধ উৎপাদনেও প্রায় লক্ষ‍্যমাত্রা অর্জনের পথে। তাই প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ‍্যমে বাঁশখালী উপজেলার বিভিন্ন এলাকার মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উৎসাহিত হয়, সে ব্যাপারে বাঁশখালী উপজেলা প্রানিসম্পদ বিভাগ যাবতীয় সহযোগিতা প্রদান করবে বলে জানান।অথিতিবৃন্দ প্রদর্শনীতে আগত খামারীদের বিভিন্ন পশু-পাখি ঘুরে ঘুরে দেখেন এবং সবশেষে খামারিদের মধ্যে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণ করা হয়।