পাইকগাছায় করোনা রোগীদের পাশে অক্সিজেন নিয়ে ইউপি চেয়ারম্যান এনামুল হক

শেখ খায়রুল ইসলাম পাইকগাছা (খুলনা) প্রতিনিধিঃ

অক্সিজেন মহান সৃষ্টিকর্তার দান, অক্সিজেনের অভাবে হারিয়ে যেতে দেবো না তাজা প্রাণ’ স্লোগানকে সামনে রেখে পথচলা শুরু করলো পাইকগাছা অক্সিজেন ব্যাংক। বৈশ্বিক মহামারী করোনার সংক্রমন প্রতিদিন বাড়ছে বিভিন্ন এলাকার মত পাইকগাছাতেও। দুর্গম এ এলাকায় করোনা আক্রান্তদের হৃদয়বিদারক কষ্ট নাড়া দিয়েছে মানবিক ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হককে। তার আর্থিক ও সার্বিক সহযোগিতায় পাইকগাছা উপজেলার ১০টি ইউনিয়নে বিনামুল্যে অক্সিজেন সরবরাহ ও প্রাণঘাতি করোনা সংক্রান্ত জরুরি স্বাস্থ্য সেবা প্রদানে স্থানীয়দের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে ‘পাইকগাছা অক্সিজেন ব্যাংক’। আজ সোমবার (১২ জুলাই) দুপুরে সোলাদানা ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হকের আর্থিক সহযোগিতায় ১০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে মহতি উদ্যোগের প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আমার মনে হয়েছে একটি সিলিন্ডার মানে একটি জীবন। কোন মানুষ যেন অক্সিজেন অভাবে মারা না যায়। পাইকগাছায় করোনা সংক্রমনের হার প্রতিদিন বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে মৃত্যুর মিছিলও।

পাইকগাছা হাসপাতালে অক্সিজেন সংঙ্কটের কারণে রোগীদের পাঠানো হয় খুলনা করোনা হাসপাতালে। অনেকেই আবার অক্সিজেন সঙ্কটে মারাও যাচ্ছে। সে সব কথা চিন্তা করে পাইকগাছায় ব্যক্তি উদ্যোগে বিনামূল্যে মানুষের পাশে অক্সিজেন সেবা দেয়ার জন্য কয়েকটি অক্সিজেন ব্যাংক গড়ে উঠেছে। এরমধ্যে সোলাদানা ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হকের গড়ে তোলা ‘পাইকগাছা অক্সিজেন ব্যাংক’টি মানুষের প্রাণ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, বিনামূল্যে-বিনাপরিবহন খরচে করোনা রোগীকে এ সেবা দিয়ে যাবেন তারা। এছাড়া জরুরি কিছু ওষুধ, অক্সিমিটারসহ অতিপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীও দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা। এ সুবিধা পেতে হটলাইন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে পাইকগাছাবাসীকে। একঝাঁক তরুণ-যুবক নিঃস্বার্থে স্বেচ্চাসেবক হিসেবে ‘পাইকগাছা অক্সিজেন ব্যাংক’র কাজ করছেন ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হকের নেতৃত্বে।পৌর কাউন্সিলর এসএম এমদাদুল হকের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীতিষ চন্দ্র গোলদার, প্রেসক্লাব সভাপতি এ্যাড. এফএমএ রাজ্জাক, কাউন্সিলর এসএম এমদাদুল হক, এসএম তৈয়বুর রহমান, কামাল আহম্মেদ ও সেলিম নেওয়াজ প্রমুখ।