সেচ্ছাসেবী সংগঠন সেবা ব্লাড ব্যাংক এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরন

14

মেহেদী হাসান রিপন,বাঘারপাড়া উপজেলা প্রতিনিধিঃ-

সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন সেবা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যশোরের বাঘারপাড়া উপজেলার বিভিন্ন গ্রামের ঘরে ঘরে গিয়ে প্রথম বাবের মতো ঈদ সামগ্রী বিতরণ করেন সংগঠনটি।পহেলা মে রবিবার দরিদ্র পরিবারগুলো যখন দুঃখে-কষ্টে দিন পার করছে ঠিক তখন অসহায়দের পাশে দাঁড়াতে নিজেদের সাধ্যমতো সহযোগীতার হাত বাড়িয়ে দেন সেবা ব্লাড ব্যাংক এর একঝাক তরুণ তরুনী ঈদ উপহার হিসাবে কিছুসংখ্যকপরিবারের মাঝে বিতরণ করেন ঈদ সামগ্রী ।সংগঠনের প্রতিষ্ঠাতা এডমিন সারমিন আক্তার সাথীর নেতৃত্বে ঈদ উপহার বিতরণ করেন সংগঠনের সভাপতি মেহেদি হাসান, সহ-সভাপতি হাসিবুর রহমান, মিডিয়া ও প্রচার সম্পাদক মোঃ মোতাছিম বিল্লাহ, সেক্রেটারি ফাহিম হোসেন ইমন, ক্রিয়া সম্পাদক আসাদুজ্জামান গালিব।

এসময় সেবা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সারমিন আক্তার সাথী বলেন,সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকী আমাদের জন্য অত্যান্ত আনন্দের ও গৌরবের। তিল তিল করে মেধা ও শ্রমের বিনিময়ে আমরা সংগঠনকে আজকের এ পর্যায়ে নিয়ে এসেছি। আগামী প্রজন্মের জন্য এই সংগঠন হবে একটি মানবতার প্রতীক। এই সংগঠনের মাধ্যমে মেহনতি, অসহায় দরিদ্র জনগোষ্ঠী নিয়মিত সেবা ও সহযোগীতা পাবে। সংগঠনের প্রতিটি সদস্য সততা, ন্যায়পরায়ণ ও নিজেদের সেচ্ছাশ্রমের মাধ্যমে সাধারন মানুষের পাশে থাকবে আজীবন। সকল সদস্য মেধাবী ও পরিশ্রমী, ভবিষ্যতেও সৎ, মেধাবী ও পরিশ্রমিরাই সংগঠনটির মাধ্যমে আপামর জন সাধারনের কল্যানে নিবেদিত প্রাণ হিসাবে কাজ করবে।

রক্তদানের সময় রক্তদাতার তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইটের নিচে এবং নাড়ির গতি ৭০ থেকে ৯০ এর মধ্যে এবং রক্তচাপ স্বাভাবিক থাকতে হবে।পুরুষদের ক্ষেত্রে রক্তের হিমোগ্লোবিন প্রতি ডেসিলিটারে ১৫ গ্রাম এবং নারীদের ক্ষেত্রে ১৪ গ্রাম হওয়া দরকার।রক্তদাতাকে অবশ্যই ভাইরাসজনিত রোগ, শ্বাসযন্ত্রের রোগ এবং চর্মরোগ মুক্ত থাকতে হবে।সাধারণত ৯০ দিন পর পর, অর্থাৎ তিন মাস পর পর রক্ত দেওয়া যাবে।গর্ববতী মায়ের জন্য আগে থেকে দুই জন ডোনারকে বলে রাখতে হবে,রক্ত দেয়ার সময় শরীর থেকে ২৫০-৩০০ মিলিগ্রাম আয়রন কমে যায় তাই তার ক্ষয়পূরণে আয়রন ও প্রোটিনযুক্ত খাবার বেশি বেশি খেতে হবে।সংগঠনটির উন্নয়নে সকল সদস্যকে আন্তরিক ভাবে সততার সাথে নিরলস পরিশ্রমের আহবান জানান তিনি।