লকডাউন কার্যকরে শিবচরে ভ্রাম্যমান আদালতের পাশাপাশি পুলিশের অভিযান অব্যাহত

এস.এম. দেলোয়ার হোসাইন, মাদারীপুরঃ

কোভিড-১৯ এর সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ মানা নিশ্চিত করতে এবং কঠোর লকডাউন কার্যক্রম বাস্তবায়নের জন্য মাদারীপুর জেলার শিবচরে পুলিশের অভিযান অব্যহত আছে। মাদারীপুর জেলা পুলিশ সুপার জনাব গোলাম মোস্তফা রাসেলের সার্বিক দিকনির্দেশনায় পুলিশ রাতদিন মাঠে অবস্থান করছেন এবং অগ্রনী ভূমিকা পালন করছেন। এরই ধারাবাহিকতায় সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান এর নেতৃত্বে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ মানা নিশ্চিত করতে ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাদারীপুর জেলার শিবচরে পাড়া-মহল্লার বিভিন্ন পয়েন্ট এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

কঠোর লকডাউন কার্যকর করতে পুলিশ, বিজিবির পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। সকাল থেকে বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যদের টহল দিতে দেখা গেছে।

করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের নির্দেশনা অনুযায়ী শিবচর থানাধীন ইলিয়াস আহমেদ চৌধুরী ফেরী ঘাট, বাংলা বাজার এলাকা,পাচ্চার এলাকা, পৌরসভার আওয়ামীলীগ অফিস মোড়, জেলখানা মোড়, শেকপুর মোড় কুতুবপুর বাজার মোড়, ভদ্রাসন এলাকায় ক্রোকচর এলাকায় লগডাউন করা হয়েছে। এদিকে জনসচেতনার জন্য পুলিশের পক্ষ থেকে প্রচারণাও করা হয়।

সকাল থেকেই শিবচর উপজেলা লকডাউন কার্যকরে মাঠে সক্রিয় ভূমিকা ছিল পুলিশ।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন জানান, প্রতিটি মোরে মোরে বসিয়েছেন পাহাড়া। দায়িত্ব পালন করছেন সকল এসআই ও এএসআইগণ। জীবেনর ঝুকি নিয়ে কাজ করছে পুলিশ। দেশকে করোনার অভিশাপমুক্ত করতে লকডাউন মেনে চলার কোনো বিকল্প নেই। কেউ নির্দেশনা না মানলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সবাইকে সরকারের দেওয়া নির্দেশনা মেনে চলতে হবে। একমাত্র স্বাস্থ্যবিধি মেনে সচেতন থাকলে এ মহামারি থেকে রক্ষা পাওয়া যাবে।

সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান বলেন, শিবচর থানার পুলিশ সদস্যরা বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছেন। জরুরি প্রয়োজনে যারা বেরিয়েছেন তাদের মুখোমুখি হতে হচ্ছে পুলিশের জিজ্ঞাসাবাদের।

সরকারের নির্দেশনা বাস্তবায়নে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে বলে জানান তিনি। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শও দেন পুলিশের এ কর্মকর্তা।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় ৯৮ জনের নমুনা পরীক্ষায় নতুন করে করোনা ভাইরাস সংক্রমন শনাক্ত হয়েছেন ৪২ জন। মৃত্যুবরণ করেছেন একজন। শনাক্তের হার ৪২ দশমিক ৮৫ ভাগ। জেলায় মোট মৃত্যুবরণ করেছেন ৩৫ জন। হাসপাতালে আইসোলেশনে চিকিৎসাধীন ১৩ জন এবং হোম আইসোলেশনে রয়েছেন ৫৫৬ জন।

শনিবার (০৩ জুলাই) সন্ধ্যায় জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়া তিনজনের মধ্যে একজন ইতালি ফেরত যার বাড়ি মাদারীপুরের শিবচরে হওয়ার কারনে প্রথম লকডাউন কার্যকর করা হয় মাদারীপুরের শিবচর উপজেলায়।