জয়েন্ট কম্বাইন্ড এক্সচেঞ্জ ট্রেনিং কোর্সের সনদ দিলেন কোস্ট গার্ডের ডিজি

8

নিজস্ব প্রতিবেদক,ঢাকা

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি জানান,গত ০৫ জুন হতে ২৩ জুন ২০২২ বাংলাদেশ কোস্ট গার্ড প্রশিক্ষন ঘাঁটি বিসিজি বেইস অগ্রযাত্রার “মেরিটাইম সেফটি এন্ড মেরিটাইম সিকিউরিটি”স্কুলে PACOM AUGMENTATION TEAM, USA এর তত্ত্বাবধানে “জয়েন্ট কম্বাইন্ড এক্সচেন্জ ট্রেইনিং (জেসিইটি) “পরিচালিত হয়।

আলোচ্য কোর্সে ০৭ জন বিদেশি প্রশিক্ষক (ইউএসএ) এবং বাংলাদেশ কোস্টগার্ড এর ০২ জন কর্মকর্তা ও ১৩ জন নাবিক প্রশিক্ষণার্থী হিসাবে অংশগ্রহণ করেন। উক্ত কোর্সের সমাপনী দিনে বাংলাদেশ কোস্টগার্ড এর মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী  সকল প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র প্রদান করেন।

তিনি আরও বলেন,উক্ত প্রশিক্ষণ এর মাধ্যমে  বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকালীন উদ্ভূত যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা প্রদান,জননিরাপত্তা নিশ্চিতে ডাকাতি ও জলদস্যুতা দমন, যেকোন প্রকার প্রাকৃতিক দূর্যোগে সকল মানবিক দিকগুলো সুসংগতভাবে মোকাবেলার জন্য পরিকল্পনা গ্রহণ,বাস্তবায়ন এবং দূর্যোগ পরবর্তী পুনরুদ্ধারের আক্ষরিক কার্যপদ্ধতি গ্রহণসহ উপকূলীয় জনগণের নিরাপত্তা নিশ্চয়তা বিধান সংশ্লস্টি বিবিধ বিষয়াদির উপর প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয় যা বাংলাদেশ কোস্ট গার্ডকে আরো যুগোপযোগী,উন্নত ও প্রশিক্ষিত বাহিনীতে পরিনীত করবে বলে প্রতীয়মান।