ভিটামিনের ঘাটতি পুরণে শিশুদের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ান

19

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: “ভিটামিন-এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান” শ্লোগানকে ৮ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২২ উপলক্ষে খাগড়াছড়ি সিভিল সার্জনের প্রেস ব্রিফিং করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বুধবার (৮ জুন ২২) সকাল ১১ টায় খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ ব্রিফিং অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ির জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ছাবের’র সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন, খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া,ডেপুটি সিভিল সার্জন মিঠুন চাকমা,অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব কাজী মোহাম্মদ আমিন উল্লাহ,পুলিশ পরিদর্শক তদন্ত আবুল হাসান, জেলা স্বাস্থ্য বিভাগের সিনিয়র স্বাস্থ্য-শিক্ষা কর্মকর্তা মেমং মারমা প্রমুখ। এতে জানানো হয়, আগামী ১২ জুন সারাদেশে একযোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। যা ১৫ জুন পর্যন্ত ইপিআই কেন্দ্র সমূহে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত, ৪ দিনব্যাপী চলবে।

এই রাউন্ডে খাগড়াছড়ি জেলায় ৬ মাস থেকে ১২ মাস বয়সী ১৫ হাজার ৪শ ৩ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী ৯১ হাজার ৪শ ৩ জন শিশুকে একটি করে লাল রঙের, মোট ১০৬৪৮২ জন শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানানো হয়। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা ও স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে ব্রিফিং এ জানানো হয়। কোন ধরনের অপপ্রচারে কান না দিয়ে শিশুদের ভিটামিন এর ঘাটতি পুরণে ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য সকলের প্রতি অনুরোধ জানান বক্তারা।