ঢাকা, সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

৯৯৯ এ কল; তলা ফেটে ডুবতে বসা লাইটার জাহাজ উদ্ধার

ঢাকা থেকে খুলনাগামী একটি লাইটার জাহাজ বরিশালের সন্ধ্যা নদীতে তলা ফেটে ডুবতে বসছিলো। পরবর্তীতে জাহাজের কর্মীরা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দিলে তাদের উদ্ধার করা হয়।

মঙ্গলবার ( ১৭ অক্টোবর ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার।

তিনি বলেন, ঢাকা থেকে খুলনাগামী এমভি বালাশুর ৩ একটি লাইটার জাহাজ ৫৫০ টন ওজনের এগার হাজার ব্যাগ সিমেন্ট নিয়ে যাওয়ার

পথে বরিশালের উজিরপুর থানার সন্ধ্যা নদীর দোহারিকা ব্রিজের কাছে ডুবন্ত খুঁটির সাথে লেগে জাহাজটির তলা ফেটে পানি ঢুকতে শুরু করে। পানি সেঁচার মেশিন পাওয়া গেলে ডুবে যাওয়া থেকে জাহাজটি রক্ষা করা যাবে।

এমন তথ্য জানিয়ে গতকাল (১৬ অক্টোবর) সোমবার আলমগীর নামে জাহাজটির একজন কর্মী ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে জরুরি উদ্ধার সহায়তা চান।

তিনি আরও জানান, জাহাজে তারা ৬ জন স্টাফ রয়েছেন।

আনোয়ার সাত্তার আরও বলেন, কলটি রিসিভ করেছিলেন ৯৯৯ কলটেকার কন্সটেবল আবদুল্লাহ মনসুর। কনষ্টেবল মনসুর তাৎক্ষণিকভাবে উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনে ঘটনাটি দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানায়। পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এসআই জয়ন্ত ঘরামী এবং এসআই সালাউদ্দীন উদ্ধার সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের একটি উদ্ধারকারী দল পানি সেঁচার পাম্প সহ দুর্ঘটনাস্থলে গিয়ে পানি সেঁচে জাহাজটিকে নিরাপদে তীরে নিয়ে আসে এবং জাহাজটি থেকে ৬ জন নাবিককে উদ্ধার করা হয়।

এছাড়া ১১ হাজার ব্যাগ সিমেন্টের মধ্যে দুইশ ব্যাগ সিমেন্ট পানিতে ভিজে নষ্ট হয়ে যায়, বাকি দশ হাজার আটশ ব্যাগ সিমেন্ট অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের উদ্ধারকারী দলের নেতৃত্ব দেয়া সাব অফিসার জনাব মাহাবুব আলম ৯৯৯ কে এ বিষয়ে নিশ্চিত করেন।

ডিআই/এসকে

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪