মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

71

মাহবুবুল ইসলাম মানিক, বশেমুরবিপ্রবি:
মোবাইল গেমস বিনোদনের অন্যতম মাধ্যম। বর্তমানে এমন তরুণ খুঁজে পাওয়া যাবে না যে স্মার্টফোনে গেমস খেলে না। তেমনই একটি মোবাইল গেম বানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের শিক্ষার্থী জয়নুল আবেদীন রাসেল।

গেমটির নাম দ্যা রেড বল (The Red Ball)। যার ট্যাগ লাইন The Red Ball: Run and Survive। গেমটি টু-ডি প্লাটফর্মের আর্কেড গেম, যেখানে সাধারনত একটা বল থাকবে, সেটিকে দিয়েই সব অভিযান বা লেভেল পরিচালনা করতে হবে।

এ গেম তৈরির উদ্দেশ্য নিয়ে রাসেল বলেন, “বাংলাদেশে যেহেতু গেমিং এ তেমন কোনো প্লাটফর্ম নেই কিন্তু সারা বিশ্ব এই শিল্পকে কাজে লাগিয়ে বিলিয়ন ডলার আয় করছে। যখন দেখলাম এক্টিভেশন, ইউবি আই সফট, রকস্টার এর মতো কোম্পানি গেমস থেকে বিলিয়ন অর্থ উপার্জন করছে, সেখান থেকেই আমি নতুন এই সেক্টরে কাজ করতে চাইছিলাম।

ছোট থেকেই গেমস খেলতে ভাল লাগতো, আর এটিকে নিয়ে কিছু করা যায় কিনা সেটি থেকে মূলত আমার এই গেম তৈরি করা। পড়ালেখার পাশাপাশি প্রোগ্রামিং করতাম, ভিন্ন সাব্জেক্টে পড়েও নিজের প্রোগামিং দক্ষতা বাড়িয়েছি। তাই গেমসটি তৈরিতে প্রায় ২০-২৫ দিনের মত লেগেছে।”

দ্যা রেড বল এর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে রাসেল বলেন, “গেমটি যেহেতু আর্কেড তাই এটি আপাতত আন্ডার ১৯ এ (অর্থাৎ ১৯ বছরের নিচের থেকে শুরু করে শিশু পর্যন্ত) সীমাবদ্ধ। আপাতত এই গেম এর ২০ টি লেভেল রয়েছে, পরবর্তী আপডেটে আরো লেভেল যুক্ত হবে। যেমন তু্ষার এর দেশে, মরুভূমিতে মিশন ইত্যাদি। ভবিষ্যৎ এ থ্রি-ডি গেম নিয়ে কাজ করার ইচ্ছা রয়েছে। এছাড়াও বাংলাদেশে গেম সেক্টর নিয়ে কাজ করতে চাই।”

প্রসঙ্গত, দ্যা রেড বল গেমটি নকিয়ার বাউন্স গেম থেকে অনুপ্রাণিত।

নিউজটি শেয়ার করুন...