পরীক্ষা নিয়ন্ত্রকের নামে পেজ চালু, শিক্ষার্থীদের সমালোচনা

200

মাহামুদুল হাসান লিমন, তিতুমীর কলেজঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাতে একটি অফিসিয়াল ফেসবুক পেজ চালু করেছে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস। রবিবার দুপুরে মো. বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর অধিভুক্ত সকল শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক একটি অফিসিয়াল ফেসবুক পেজ চালু করা হয়েছে। যেখানে পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন ধরনের অফিসিয়াল আপডেট নিয়মিত দেওয়া হবে। উক্ত পেজে সকলকে সংযুক্ত থাকার জন্য আহ্বান করা যাচ্ছে। সাথে পেজের লিংক সংযুক্ত করে দেয়া হয়-https://www.facebook.com/controller.du

তবে পেজটির নামকরণ করা হয়েছে ‘বাহালুল হক চৌধুরী’। যিনি ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্বে রয়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে শিক্ষার্থীদের মাঝে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সমালোচনা করে লেখালেখি করছেন অনেকেই, তবে কেউ কেউ সাধুবাদও জানাচ্ছে।

ফজলে রাব্বানা নামে একজন শিক্ষার্থী কমেন্টে লিখেছেন,ব্যক্তিগত পেজ কি করে অফিসিয়াল কাজে ব্যবহৃত করে? আজব এক জগতে বাস করি। এনাদের প্রফেশনাল লাইফ আর পার্সোনাল লাইফ এর মধ্যে কোনো পার্থক্য নেই??

মো. শহিদুল ইসলাম নামে এক শিক্ষার্থী কমেন্ট করে লিখেছেন, অফিসিয়াল জিনিসে নাম ব্যক্তির আবার ছবিও ব্যক্তির। উনি কি সারা জীবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কন্ট্রলার থাকবেন। উনি পরিবর্তন হলে তখন আপডেট কোথায় দেওয়া হবে?

এ বিষয়ে ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী জেরিন হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী স্যার অফিসিয়াল ফেসবুক পেজ চালু করায় ৭ কলেজ শিক্ষার্থীদের উপকার হবে। এখন থেকে সকল আপডেট তথ্য সহজে পেজের মাধ্যমে জানতে পারবে। তিনি আরও বলেন,

তবে যেহেতু অফিশিয়াল কাজে পেজটি খোলা হয়েছে সেক্ষেত্রে আমার মনে হয় পরীক্ষা নিয়ন্ত্রকের নামে পেজটি না করে সেখানে প্রতিষ্ঠানের নাম দিলে ভালো হত।

সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হলেও বেশিরভাগ শিক্ষার্থী মনে করেন অফিশিয়াল ফেইসবুক পেজ চালু হওয়ায় তথ্য বিভ্রান্তি কিছুটা কমবে। এদিকে বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই পেজের ফলোয়ার সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১৫ হাজার।

এ বিষয়ে জানতে পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করেননি।