ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাস্তায় সমাবেশের অনুমতি দিবে না ডিএমপি;বিপ্লব কুমার

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (প্রশাসন) বিপ্লব কুমার সরকার বলেছেন, রাস্তায় কোনো সমাবেশের অনুমতি দেওয়া হবে না। মাঠ কিংবা খোলা স্থান নির্বাচন করে সেটি উল্লেখ করে আবেদন করতে হবে।

বৃহস্পতিবার ( ২৬ অক্টোবর ) ডিএমপি সদর দফতরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপ কালে তিনি এ কথা বলেন।

বিপ্লব কুমার বলেন, ক্ষমাশীন দলকে সমাবেশের বিকল্প ভেন্যুর কথা বলা হয়েছে। বিএনপিকেও কি এমন কোনো চিঠি দেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, সকল রাজনৈতিক দলকে অর্থাৎ যারা সভা-সমাবেশ করার অনুমতি চেয়েছে তাদের বলা হয়েছে জন দুর্ভোগ কমাতে রাস্তা বাদ দিয়ে খোলা স্থানে দেখতে বলা হয়েছে। সেটা খোলা মাঠ হতে পারে। সবাইকে বলা হয়েছে নিজেরটা নিজেরাই পছন্দ করে ডিএমপিকে জানাতে বলা হয়েছে।
কারণ আমাদের ঢাকা শহর মেঘা সিটি এখানে যদি লাখ লাখ মানুষের সমাগম হয় তাহলে ঢাকার বাসিন্দা যারা আছে দুই-আড়াই কোটি নগরবাসীর জীবন যাত্রা ব্যহত হয়। অসুস্থ মানুষকে হাসপাতালে নিতে সমস্যা হয়। সব দিকগুলো বিবেচনা করেই নগরবাসীর স্বার্থে নির্বিঘ্নে চলাচলের জন্য এই বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ডিএমপি কমিশনার সিদ্ধান্ত নিয়েছেন সমাবেশ করতে চাওয়া দলগুলোকে রাস্তা বাদ দিয়ে ভিন্ন স্থানে সমাবেশ করতে বলা হয়েছে। বিকল্প স্থান ঠিক করে আবেদন করলে কমিশনার চিন্তা করে দেখবেন তারা অনুমতি পাবে কি না।

তিনি আরও বলেন, আমি আশা করছি রাজনৈতিক দলগুলো সাধারণ মানুষের কথা চিন্তা করে রাস্তা বাদ দিয়ে খোলা স্থানে সমাবেশ করার চিন্তা করবে।

বিএনপি পল্টনেই সমাবেশ করার ঘোষণা দিয়েছে। তারা যদি নিজেদের সিদ্ধান্তে অনড় থাকেন তখন ডিএমপি কি করবে জানতে চাইলে যুগ্ম কমিশনার বলেন, রাজনৈতিক নেতারা কর্মীদের চাঙ্গা রাখার উদ্দেশ্যে অনেক সময় অনেক কিছুই বলেন। আমরা সেটিকে বিচার বিবেচনা নিচ্ছি না। আমরা আইনে কি আছে সেটা বিবেচনা করব। ডিএমপির যে অডিনেন্স আছে সেখানে বলা আছে, ঢাকা শহরে কোনো সভা-সমাবেশ করতে হলে অবশ্যই কমিশনারের অনুমতি নিতে হবে। কেউ যদি অনুমতি না নেয় সেটি আইন অমান্য হবে। তবে আমি আশা করব রাজনৈতিক দলগুলো আইনের প্রতি বাধ্য থেকে পুলিশের প্রতি সহযোগিতা করবেন। আমরাও সবাইকে সহযোগিতা করতে চাই।

ডিআই/এসকে

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪