ঢাকা, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মালিক-৫০ জাতের ফুল কপি বাম্পার ফলন

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৮নং ভোগনগর ইউনিয়নের ভাবকী গ্রামে কৃষক মোঃ আঃ সাত্তার রেজাল্ট শেয়ারিং ফসলঃ ফুলকপি জাতঃ মালিক-৫০ গাছের বয়সঃ ৫০ দিন জমির পরিমাণ:- ৫০ শতাংশ মোই-0178 2972 563 ঠিকানাঃগ্রাম ভাবকী, রেজাল্ট শেয়ারিং এ যাহারা উপস্থিত ছিলেন। উপসহকারী কৃষি কর্মকর্তা বীরগঞ্জ।

পরিবেশক এ আর মালিক সিডস। আর এন্ড ডি, রিসার্চার,এ আর মালিক সিডস। এরিয়া ম্যানেজার, বেষ্ট এগ্রো সলুশন।অফিসার কিল্নি এগ্রো। এরিয়া ম্যানেজার সেলস, এ আর মালিক সিডস। ডিলার, নার্সারীম্যান, লিড ফার্মার সহ অর্ধ শতাধিক কৃষক। উপ সহকারি কৃষি কর্মকর্তার মন্তব্যঃ আমার এলাকায় মালিক-৫০ জাতের কপি এ বছর প্রথম চাষ করা হয়েছে। কিন্তু এর রোগ বালাই নেই বললেই চলে এবং মাত্র ৫০ দিনে হারভেস্ট হচ্ছে। যার গড় ওজন ১৫০০ গ্রাম। তাই আগামী বছর এর চাষ বীরগঞ্জ ব্যাপক মাত্রায় করবে। এতে বীরগঞ্জ উপজেলা কৃষি অফিস কৃষকদের সহযোগিতা করবেন।
কৃষক এর মন্তব্যঃ মালিক-৫০ ফুলকপি খুবেই ভালো হয়েছে, ফুলকপি হারভেস্ট শুরু করেছি। প্রতিটির গড় ওজন ১৫০০ গ্রাম। বৈরি আবহাওয়ার মধ্যেও গাছের কোন ক্ষতি হয়নি। মাত্র ৫০ দিনে হারভেস্ট করছি। সামনে বছর আবারো এ আর মালিক সিডস এর মালিক-৫০ জাতেই চাষ করব।

পরিবেশক এর মন্তব্যঃ আমি এ আর মালিক সিডস এর একজন পরিবেশক এ বছর বৈরি আবহাওয়া থাকায় ও নতুন জাত হওয়ায় বিক্রয় করে ভয়েছিলাম যে রেজাল্ট কেমন না কেমন হয়।

কিন্তু দেখলাম সময়ে সকল প্রতিযোগী জাতের চেয়ে ভাল হয়েছে। তাই আগামী বছর এর মার্কেট আরো বড় করব। পাইকারের মন্তব্যঃ আমি সকল জাতের কপি ক্রয়করে ঢাকা সহ সারা দেশে বিক্রয় করি। কিন্তু মালিক-৫০ জাতের কপি টাইট, সাদা হওয়ায় ও পরিবহনে সুবিধা থাকায় এর দাম বেশি পায়। তাই আমার প্রথম পছন্দ মালিক-৫০.

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪