ঢাকা, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশী জেলেকে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড

ঘূর্ণিঝড় মিধিলির তান্ডবে ডুবে যাওয়া বাংলাদেশী মাছ ধরার ট্রলার মোহনা’র ১ জন জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করল ভারতীয় কোস্টগার্ড।

শনিবার (২৫ নভেম্বর ) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় মিধিলি’র তান্ডবে বৈরি আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশের সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা ১ জন বাংলাদেশী জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড। উদ্ধারকৃত জেলের নাম হারনাথ পাল (৫০)। তিনি কক্সবাজার জেলার বিবিরখীল গ্রামের বাসিন্দা।

তিনি আরও জানান, গত ৫ নভেম্বর কক্সবাজারের বাশঁখালী এলাকা থেকে এফবি মোহনা নামক ফিশিং বোটটি ১৮ জন জেলেসহ সমুদ্রে মাছ ধরতে যায়। এরপর সেটি ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বঙ্গপোসাগরে ডুবে যায়। উদ্ধারকৃত হরনাথ পাল ডুবন্ত বোটের জেরিকেন ধরে গত ২১ নভেম্বর থেকে প্রায় ৫ দিন পর্যন্ত সমুদ্রে ভেসে ছিল।

উদ্ধারকৃত জেলে হরনাথ পাল এসময় কোস্টগার্ডকে জানিয়েছে, তার সাথে থাকা অন্যান্য জেলেরা সমুদ্রে হারিয়ে গেছে এবং তারা এখনও নিখোঁজ রয়েছে।

লেফটেন্যান্ট কমান্ডার মুনিফ তকি বলেন, ভারতীয় একটি ফিসিং ট্রলার নরেন্দ্র-২ ভারতীয় উপকূলের পারাদ্বীপের ৭০ মাইল দক্ষিণ থেকে তাকে উদ্ধার করে গত ২৩ নভেম্বর ভারতীয় কোস্ট গার্ড জাহাজ “আইসিজিএস ভারত” এর, কাছে হস্তান্তর করে।

পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড গতকাল ২৪ নভেম্বর শুক্রবার বেলা ৩ টায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্ধারকৃত জেলেকে ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ স্বাধীন বাংলা’র কাছে হস্তান্তর করে।

তিনি আরও জানান, বাংলাদেশের কোস্টগার্ডের জাহাজেই উদ্ধারকৃত জেলে হরনাথ পালকে প্রয়োজনীয় খাবার এবং চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং বর্তমানে সে শারিরীকভাবে সুস্থ আছে।

উদ্ধরকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বেইস মংলা’য় এনে মংলা উপজেলার নির্বাহী কর্মকর্তা দিপঙ্কর দাস এর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান কোস্ট গার্ডের এই কর্মকর্তা।

ডিআই/এসকে

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪