ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পোশাকশ্রমিকদের আন্দোলন উসকে দেওয়ার অভিযোগে গ্রেফতার ১০

ন্যূনতম মজুরি বাড়ানোর দাবিতে করা পোশাকশ্রমিকদের আন্দোলনে মিশে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের বিরুদ্ধে যান চলাচল বন্ধ করে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাতে এসব তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

এছাড়া ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতা ও পরবর্তী সময়ে বিভিন্নস্থানে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির দায়ে ৪৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

খন্দকার আল মঈন জানান, সম্প্রতি রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কিছু দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিরি অবনতি করে জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।

গত ২৮ অক্টোবর কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে হামলা চালানো হয়। এছাড়া, গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন ও সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে, প্রধান বিচারপতির বাসভবনে হামলা চালানো হয়।

পরে বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহন ও ব্যক্তিগত পরিবহন ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতার ঘটনা ঘটায়। সিসি ক্যামেরার ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্য বিশ্লেষণ করে জড়িতদের আইনের আওতায় আনতে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জে অভিযান চালিয়ে তিন পুলিশ সদস্যকে কুপিয়ে জখম, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িত বিএনপি কর্মী নাসির হায়দার আলমাসকে গ্রেফতার করা হয়।

এছাড়া, পোশাকশ্রমিকদের চলমান আন্দোলনে মিশে সহিংসতা উসকে দিতে গাজীপুরে মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের সময় ১০ জনকে গ্রেফতার করা হয়।

সবমিলিয়ে ৯ নভেম্বর দিনভর দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত সর্বমোট ৪৫ জনকে গ্রেফতার করা হয়। এ নিয়ে ২৮ অক্টোবর ও পরবর্তী সময়ে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত মোট ২৯৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

কমান্ডার খন্দকার আল মঈন আরও বলেন, সহিংসতা ও নাশকতা প্রতিরোধে রাজধানীতে র‌্যাবের দেড় শতাধিক টহল ও সারাদেশে সাড়ে ৪ শতাধিক টহল টিম মোতায়েন রয়েছে। এছাড়াও গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে।

অবরোধে দূরপাল্লার বাসগুলোকে চাহিদার পরিপ্রেক্ষিতে র‌্যাবের এসকর্ট প্রদানের মাধ্যমে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হচ্ছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

ডিআই/এসকে

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪