শীগ্রই টিকা পাবে সাত কলেজের শিক্ষার্থীরা বিষয়টি গুরুত্বসহ দেখা হচ্ছে: উপাচার্য ঢাবি

মাহমুদুল হাসান লিমন,ক্যাম্পাস প্রতিনিধি:ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের টিকা প্রাপ্তি নিয়ে নানা জল্পনা – কল্পনা শেষে শিক্ষার্থীরা শীগ্রই টিকা পাবে বলে আশ্বস্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান। তিনি শিক্ষার্থীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়েছেন। আজ বৃহস্পতিবার (২২ জুলাই) রাতে অধিভুক্ত কলেজগুলোর শিক্ষাব্যবস্থা নিয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান। এসময় তিনি অধিভুক্ত কলেজগুলোর টিকার বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে বলেও জানান।
তিনি বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইতিমধ্যে টিকা কার্যক্রম শুরু হয়েছে। আমরা অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের টিকার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর একটি সরকারি চাহিদাপত্র (​ডিও লেটার) লেটার পাঠিয়েছি। তারা বিষয়টি নিয়ে কাজ করছে।তিনি আরোও বলেন, চাহিদাপত্র পাঠানোর পর থেকে তাদের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি মহোদয় এবং অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকার্তদের সঙ্গেও আমাদের কথা হয়েছে। ঈদের ছুটি শেষ হলে তারা হয়তো আমাদের এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।এর আগে সাত কলেজ কর্তৃপক্ষ নিজ উদ্যােগে কলেজগুলোর নিজ ওয়েবসাইটে শিক্ষার্থীদের তথ্য নিয়ে টিকা প্রাপ্তির জন্য তালিকা তৈরি করেছে ইতিমধ্যে কলেজগুলো আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করেছে বলে জানা গেছে। করোনার টিকা প্রাপ্তির নানা নাটকীয়তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে ক্ষোভ সামাজিক মাধ্যমে সাত কলেজ ভিত্তিক বিভিন্ন গ্রুপে তাদের ক্ষোভ প্রকাশ করে লেখালেখি করছে। শিক্ষার্থীরা বলছেন সাত কলেজের স্বতন্ত্র প্রশাসন না থাকায় তারা বারবার চরম অবহেলার শিকার হচ্ছে। তারা অনলাইনে অথবা অ্যাসাইনমেন্টে দ্রুত পরীক্ষা নেয়ারও দাবি জানাচ্ছে।
অধিভুক্ত সাত সরকারি কলেজের টিকার বিষয়ে অধ্যাপক আই কে সেলিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে জানান, সাত কলেজ প্রশাসনের পক্ষ থেকে শিক্ষামন্ত্রীকে শিক্ষার্থীদের টিকার বিষয়টি জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। শিক্ষার্থীদের টিকার জন্য আমরা বসে নেই। সাত কলেজকে বাদ দিয়ে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম হতে পারে না।