ঢাকা, সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

তাহিরপুরে ২৯ মন্ডপে শারদীয় দুর্গা পুজা শুরু

মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয়েছে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা । সারা দেশের ন্যায় তাহিরপুরে এবার ২৯ টি মন্ডপে শুরু হয়েছে পূজা।এসব মন্ডপের মধ্যে ২৭ টি সার্বজনীন এবং ২ টি ব্যাক্তিগত। আগামী ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচদিনব্যাপী এ উৎসব।

শুক্রবার (২০ অক্টোবর ) সকালে উপজেলার প্রতিটি মন্দিরে দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শুরু হয় মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা। এ সময় ঢাক-ঢোলের বাজনা, কাঁসা, শঙ্খের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে দেবী দুর্গাকে অশুভশক্তির বিনাশে পৃথিবীতে স্বাগত জানানো হয়। সন্ধ্যায় হবে দেবীর আমন্ত্রণ ও অধিবাস।

সনাতন ধর্মলম্বীদের মতানুসারে দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়ায়) চড়ে কৈলাশ থেকে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন। এবং কৈলাশে (স্বর্গে) বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে।

তাহিরপুর উপজেলা কৃষক লীগ যুগ্ম আহ্বায়ক ও বিশিষ্ট ব্যাবসায়ী পরিতোষ দাস বলেন , দুর্গার পূজা আনন্দমুখর করে তুলতে উপজেলাজুড়ে বর্ণাঢ্য প্রস্তুতি নেওয়া হয়েছে। পুরো উপজেলাজুড়ে বইছে উৎসবের আমেজ।এখানে আমরা সকলে মিলেমিশেই পুজা উদযাপন করি, প্রতি বছরের ন্যায় এবারো আমরা জাকজমকপূর্ণ বাবে পুজার আনন্দ ভাগাভাগি করে নেব,

তাহিরপুর উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক গণেশ তালুকদার বলেন, আমাদের এখানে পূজাকে কেন্দ্র করে কখনো কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কোন মন্ডপেই সমস্যা নেই,প্রতিটি মন্ডপেই সিসি ক্যামেরা আওতাভুক্ত থাকবে তাই এবার সুন্দর এবং সুষ্টভাবে সনাতন ধর্মালম্বীদের উৎসব পালন করা হবে।

এ ব্যাপারে তাহিরপুর থানার চৌকস ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ নাজিমউদ্দীন জানান , উপজেলার প্রতিটি মন্ডপে আজ থেকে দুর্গাপূজা শুরু হয়েছে । পূজা চলাকালীন সময়ে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে। প্রতিটি মন্ডপেই আমাদের পুলিশ মোতায়ন রয়েছে, এছাড়াও কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকে আমাদের নজরদারি থাকবে।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪