ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে বিএনপির অবরোধ চলাকালে ২০ জন নেতাকর্মী গ্রেফতার

সরকার পতনের একদফা দাবী এবং বিএনপি মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সহ নেতাকর্মীদের মুক্তির দাবীতে বিএনপির ডাকা ৩য় দফা অবরোধের ২য় দিন বৃহস্পতিবার নগরী ও জেলার বিভিন্ন স্থানে মিছিল,
সমাবেশ ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। অবরোধকে কেন্দ্র করে গত ২৪ ঘন্টায় পুলিশ বিএনপির আরো ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

অব‌রো‌ধের দ্বিতীয় দি‌ন সকালে চট্টগ্রাম মহানগর বিএন‌পির যুগ্ম আহবায়ক ইয়া‌ছিন চৌধুরী লিটন, বা‌য়ে‌জিদ থানা বিএন‌পির সাধারন সম্পাদক আবদুল কা‌দের জ‌সি‌ম ও জালালাবাদ ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ বেলালের নেতৃ‌ত্বে নগরীর অ‌ক্সি‌জেন কয়লার ঘর এলকায় বা‌য়ে‌জিদ থানা বিএন‌পি মি‌ছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে। দুপুরে প্রবর্তক মোড়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চকবাজার অলি খা মসজিদ মোড় এলাকায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খানের নেতৃত্বে মহানগর স্বেচ্ছাসেবক দলের মিছিল ও সড়ক অবরোধ, পাহাড়তলী ডি টি রোড়ে পাহাড়তলী থানা যুবদ‌লের উ‌দ্যো‌গে নগর যুবদ‌লের সহ সভাপ‌তি ফজলুল হক সুম‌নের নেতৃত্বে মি‌ছিল, বুধবার রাতে পাহাড়তলী ও খুলশী থানা ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ওয়াকিল হোসেন বগার নেতৃত্বে জাকির হোসেন রোডে ও আমবাগান রোডে খুলশী থানা যুবদলের আহবায়ক মো. হেলাল হোসেনের নেতৃত্বে থানা যুবদলের মশাল মিছিল, অবরোধের সমর্থনে সকালে অক্সিজেন এলাকায় বায়েজিদ থানা যুবদলের মিছিল ও সড়ক অবরোধ, দুপুরে আরকান সড়কের সিএন্ডবি এলাকায় চান্দগাঁও থানা যুবদলের মিছিল, বুধবার রাতে পুরাতন চাঁন্দগাও থানা ও পেট্রোল পাম্প এলাকায় থানা ছাত্রদলের আহবায়ক আব্দুর রহমান আলফাজের নেতৃত্বে চাঁন্দগাও থানা ছাত্রদলের মশাল মিছিল, জাকির হোসেন সড়কের চক্ষু হাসপাতাল এলাকায় আকবর শাহ থানা যুবদল ও স্বেচ্ছাসেবক দলের মিছিল, হালিশহর লিংক রোডে হালিশহর থানা যুবদলের মিছিল, বুধবার রাতে চাঁন্দগাও বাহির সিগন্যাল এলাকায় চান্দগাও থানা যুবদলের যুগ্ম আহবায়ক খোরশেদ আলম রুবেলের নেতৃত্বে মশাল মিছিল, রাতে আকবর শাহ থানা ও উত্তর পাহাড়তলী ওয়ার্ড ছাত্রদলের মশাল মিছিল অনুষ্ঠিত হয়। এছাড়া চট্টগ্রাম কলেজ ছাত্রদলের নেতারা সকালে চট্টগ্রাম কলেজের প্রধান গেইটে তালা দিয়ে অবরোধের ব্যানার লাগিয়ে কলেজ অবরুদ্ধ করে রাখে।

তাছাড়া বৃহস্পতিবার দুপুরে আরাকান সড়কের গুমদন্ডী ফুলতলী এলাকায় বোয়ালখালী উপজেলা বিএনপির মিছিল ও সড়ক অবরোধ, চট্টগ্রাম রাঙ্গামাটি খাগড়াচড়ি মহাসড়কে অবরোধের সমর্থনে লালিয়ার হাট এলাকায় হাটহাজারী বিএনপি’র অবস্থান, সড়ক অবরোধ ও মিছিল করেছে ব্যারিস্টার শাকিলা ফারজানার নেতাকর্মীরা, চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি আলাউদ্দিন মহসিন ও সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন হৃদয়ের নেতৃত্বে হাটহাজারী সড়কে অবরোধ সমর্থনে মিছিল, চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কে হাটহাজারী পৌরসভা বিএনপির অবরোধ সমর্থনে মিছিল করেছে, বিকেলে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ছন্দনাইশ বরকল সড়কে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বে মিছিল ও সড়ক অবরোধ, সকালে চবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ১নং গেইটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল, চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া কেরানী হাট এলাকায় বুধবার রাতে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের মশাল মিছিল, দক্ষিণ জেলা ছাত্রদলের সদস্য সচিব কামরুদ্দীন সবুজের নেতৃত্বে কর্নফূলীতে অবরোধের সমর্থনে মিছিল করেছে।

অবরোধ চলাকালে গত ২৪ ঘন্টায় পুলিশ মহানগর এলাকা থেকে ২০ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এরমধ্যে বাকলিয়া থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলমগীরকে বুধবার সন্ধ্যায় গ্রেফতার করেছে ডিবি পুলিশ, তাছাড়া মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক ওয়াকিল হোসেন বগা ও খুলশী ওয়ার্লেস দুই নম্বরের সামনে থেকে আব্দুর রহমান, ফখরুল ইসলামকে খুলশী থানা পুলিশ, আকবর শাহ থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব তৌসিফ আহমেদ চৌধুরীকে ডিবি পুলিশ ও পূর্ব ষোলশহর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহবায়ক সাইদ ইসলাম বাপ্পিকে চান্দগাঁও থানা পুলিশ গতকাল রাতে গ্রেফতার করেছে। গতকাল রাতে উত্তর হালিশহর ওয়ার্ড যুবদল নেতা সাগর রেজা ও হা‌লিশহর থানা ছাত্রদল নেতা রিফাত বিন আলমগীর ফারুককে হালিশহর থানা পুলিশ, পাঠানটুলী ওয়ার্ড স্বেচ্ছাসেবক দল নেতা আমজাদ হোসেন আরজুকে সদর ঘাট থানা পুলিশ, মহানগর স্বেচ্ছাসেবক দলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নুর আলমকে ডিবি পুলিশ, বন্দর থানা বিএনপি নেতা মো. কাঞ্চনকে নিমতলা থেকে ও ৩৭ নং ওয়ার্ড যুবদল নেতা জাবেদকে বড়পুল থেকে বন্দর থানা পুলিশ, চাক্তাই সোবহান সওদাগর এলাকা থেকে নগর ছাত্রদলের সাবেক সহ সম্পাদক জাবেদ হোসেন হিরুকে বাকলিয়া থানা পুলিশ, পাঁচলাইশ থানা যুবদল নেতা মোহাম্মদ রেজাউলকে পাঁচলাইশ থানা, কোতোয়ালী থানা যুবদল নেতা কফিল উদ্দিন ও পাথরঘাটা যুবদল নেতা সুব্রত আইচকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ।

এদিকে অবরোধকে কেন্দ্র করে চট্টগ্রামের বিভিন্ন থানায় তেরটি নতুন গায়েবি মামলা দায়ের ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সহ সভাপতি ইকবাল চৌধুরী সহ ২৮৫ জন নেতাকর্মীকে পুলিশী গ্রেফতার ও ঘরে ঘরে তল্লাশী চালিয়ে হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম।

নেতৃবৃন্দ বলেন, নির্বাচনের আগে বিএনপিকে মাঠ ছাড়া করতে সরকার আবারও নেতাকর্মীদের নামে গায়েবি মামলা ও গ্রেফতার শুরু করেছে। চট্টগ্রামে বিএনপি নেতাকর্মীদের নির্বিচারে গ্রেফতার করছে পুলিশ। ঘরে ঘরে তল্লাশীর নামে পরিবারের সদস্যদের হয়রানি করছে। চট্টগ্রামে পুলিশ এক প্রকার গণ গ্রেফতার শুরু করে দিয়েছে। নেতৃবৃন্দ এসব গণগ্রেপ্তার বন্ধ করার দাবি জানান।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪