ঢাকা, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে চলমান অবরোধের ২য় দিনে বিএনপি’র মিছিল

সরকার পতনের একদফা দাবী, দ্বাদশ সংসদ নির্বাচনের একতরফা তফসিল ঘোষণা এবং বিএনপি মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সহ নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে বিএনপির ডাকা ৫ম দফা অবরোধের ২য় দিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) নগরী ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। অবরোধকে কেন্দ্র করে বুধবার রাতে বকশির হাট ওয়ার্ড যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক বিএনপি নেতা দিদারুল ইসলাম দিদারকে বাকলিয়া থানা ও চান্দগাঁও ওয়ার্ড যুবদলের সি. যুগ্ম আহবায়ক আব্দুল হাকিমকে গ্রেফতার করেছে চাঁন্দগাও থানা পুলিশ। ঘোষিত তফসিল প্রত্যাখান করে চলমান অবরোধের সমর্থনে বিএনপির নেতাকর্মীরা চট্টগ্রামে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে।

এদিকে বুধবার গভীর রাতে কাজীর দেউরী নাসিমন ভবনস্থ বিএনপির দলীয় কার্যালয়ে আওয়ামী সন্ত্রাসীদের সশস্ত্র হামলা ও ভাঙচুরের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল নোমান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, এস এম ফজলুল হক, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম।
এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, চট্টগ্রামে আওয়ামীলীগের শান্তি সমাবেশের নামে অশান্তির শত উস্কানীর মুখেও বিএনপি শান্তিপূর্ণভাবে একদফার আন্দোলনের কর্মসূচী পালন করে আসছে।

কিন্তু আওয়ামীলীগ তাদের চিরকালের গায়ে পড়ে ঝগড়া বাঁধানোর স্বভাব এখনো বদলায়নি। বুধবার রাত ১ টার দিকে বিনা কারণে লালখান বাজার ও ওয়াসা মোড় থেকে আওয়ামীলীগের একদল সন্ত্রাসী সশস্ত্র অবস্থায় লাঠি ও হকিস্টিক নিয়ে মিছিল করে নাসিমন ভবনে এসে বিএনপির দলীয় কার্যালয়ে ঢুকে ব্যাপক ভাঙচুর করে। এ সময় তারা কার্যালয়ের বাহিরের পোস্টার ব্যানার ছিঁড়ে ফেলে। বিএনপি কার্যালয় লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। তারা শান্তি প্রিয় চট্টগ্রামকে অশান্ত করার পাঁয়তারা করছে।
নেতৃবৃন্দ বলেন, বর্তমান অবৈধ সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সাথে সাথেই বিএনপিকে দমন করতে আওয়ামীলীগ মরিয়া হয়ে ওঠেছে। বিএনপি নেতাকর্মীদের গায়েবী মামলা দিয়ে গ্রেফতারের খেলায় মেতে উঠেছে সরকার। আমাদের নেতাকর্মীদের মামলাগুলো দ্রুত শেষ করা হচ্ছে। লক্ষ্য একটাই, আবারও বিনাভোটে জোর করে, কারচুপি করে যেনতেনোভাবে ক্ষমতা দখল করা।এই লক্ষ্যে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করে কারান্তরীণের মাধ্যমে গোটা দেশকেই কারাগারে পরিণত করেছে সরকার। এ ধরনের অপকর্ম সরকারের চলমান প্রক্রিয়ায় পরিণত হয়েছে। আমরা নিশীরাতের সরকার দলীয় সন্ত্রাসীদের দ্বারা নিশীরাতে বিএনপি কার্যালয়ে এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।

নেতৃবৃন্দ বিএনপি কার্যালয়ে হামলাকারী আওয়ামী সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক শাস্তির দাবি জানান।তাছাড়া তফ‌সি‌ল ঘোষণার প্রতিবা‌দে চলমান অ‌বরো‌ধের সমর্থ‌নে সকালে চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য আহমেদুল আলম চৌধুরী রাসেলের নেতৃত্বে প্রবর্তক মোড় ও ২ নং গেইট এলাকায় সড়ক অবরোধ ও বিক্ষোভ মি‌ছিল বের করা হয়। তাছাড়া অ‌বরো‌ধের সমর্থ‌নে আগ্রাবাদ এ‌ক্সেস রো‌ড়ে ডবলমু‌রিং থানা যুবদল ও স্বেচ্ছা‌সেবক দ‌লের মি‌ছিল ও মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক রাজিবুল হক বাপ্পীর নেতৃত্বে ছাত্রদলের নেতাকর্মীরা দেওয়ান হাট রেল লাইনের উপর টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করে। তফসিল প্রত্যাখ্যান করে পাহাড়তলী, খুলশী ও আকবর শাহ থানা যুবদলের নেতাকর্মীরা ঢাকা চট্টগ্রাম মহাসড়কে মিছিল ও সড়ক অবরোধ করে, চট্টগ্রাম ঢাকা মহাসড়কের ফৌজদারহাট ও বাংলাবাজার এলাকায় মিছিল ও অবরোধ করে বিএনপির নেতাকর্মীরা, ৩৮ নং ওয়ার্ড বিএনপি যুবদল ও ছাত্রদলের উদ্যোগে বন্দর এলাকায় মিছিল, চবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে মুরাদপুর ষোলশহর এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোস্তাফিজুর রহমানের নির্দেশনায় আনোয়ারা উপজেলায় মিছিল করেছে আনোয়ারা উপজেলা বিএনপির নেতাকর্মীরা, খুলশী থানা যুবদলের যুগ্ম আহবায়ক মো. মিল্টনের নেতৃত্বে কদমতলী এলাকায় খুলশী থানা যুবদলের মিছিল, রাতে চন্দনাইশ বরকল ব্রিজ এলাকায় তাৎক্ষণিক মশাল মিছিল বের করে চন্দনাইশ উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা ।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪