ঢাকা, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

খড়মপুরে মাজার পরিচালনা কমিটির ভোট ২৪ই নভেম্বর

ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার পৌরশহরের খড়মপুরে অবস্থিত উপমহাদেশের প্রখ্যাত আওলিয়া শাহ ছৈয়দ আহমেদ গেছুদারাজ প্রকাশ পীর কল্লা শহীদ রহঃ দরগাহ মাজার শরীফ পরিচালনা কমিটি নির্বাচন ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৮ টা দুপুর ১২ টা পর্যন্ত এবং বেলা আড়াইটা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ১২ই নভেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে নিজ প্রচারের কাজে ব্যাস্ত সময় পার করেন প্রার্থীরা।

মাজার কমিটি সুত্রে জানা গেছে, খড়মপুর গ্রামের ৭ টি পাড়া বা গোষ্ঠী পুরুষ ভোটাররা গোপন ব্যালটে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রতিটি পাড়া থেকে ৩ জন করে মোট ২১ জন সদস্য নির্বাচিত করবে ভোটাররা। ৭ পাড়ার মোট ভোটার ১১৩১ জন। কল্লা শহীদ (র.) মাজারটি বাংলাদেশ ওয়াকফ্ এস্টেট এর তালিকাভুক্ত একটি দরগাহ শরীফ। ই. সি. নং ৪৫৬৬। ২৫ সদস্য বিশিষ্ট কমিটি মাজার পরিচালনা করে। পদাধিকার বলে জেলা প্রশাসক ওই কমিটির সভাপতি এবং আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সিনিয়র-সহ সভাপতি।

গ্রামের ৭টি পাড়া থেকে ৪২ জন প্রার্থী হয়েছেন। প্রত্যেক পাড়া থেকে ৩ জন করে ২১ জন সদস্য নির্বাচন করবেন ভোটাররা। পরবর্তীতে সদস্যের ভোটে একজন সাধারণ সম্পাদক ও একজন সহ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়। ওয়াকফ প্রশাসকের সুপারিশক্রমে ২ জন সদস্য মনোনয়ন দেওয়া হয়। কমিটির মেয়াদ ৩ বছর।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে গ্রামের খাদেম পরিবারে উৎসব মূখর পরিবেশ বিরাজমান।
খাদেমগণ জানান, ৩ বছর পর পর মাজার শরিফের নির্বাচন আসে। এই নির্বাচনকে কেন্দ্র করে ভোট দেওয়ার জন্য দেশের বিভিন্ন জায়গায় অবস্থান করা খাদেম ভোটারবৃন্দ গ্রামে ফিরে আসেন এতে করে আনন্দঘন পরিবেশ তৈরি হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও মাজার কমিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা প্রশান্ত চক্রবর্তী জানান, নির্বাচনের পরিবেশ অবাধ ও সুস্থ রাখতে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪