ঢাকা, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় ব্র‍্যাকের কৃষি যন্ত্রপাতি বিতরণ

পটুয়াখালীর কলাপাড়ায় তৃনমুল কৃষকদের কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ গড়তে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শুক্রবার (৩নভেম্বর) বিকেলে উপজেলা পরিষদ চত্বরে ব্র‍্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচীর আওতায় ব্র‍্যাক ব্যাংক লিমিটেড’র অর্থায়নে এ বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র‍্যাক ব্যাংক লিমিটেড’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ অপারেটিং অফিসার মো: সাব্বির হোসেন, সাসটেইনেবল ফাইন্যান্স প্রধান তাসমিম মুনতাজির চৌধুরী, রিলেশনশিপ ম্যানেজার মো: রকিবুল হাসান, ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র‍্যাক জেলা সমন্বয়কারী মো. নেফাস উদ্দিন, উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রানকৃষ্ণ বাবু, ব্র‍্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচি টিমের সদস্যরা ও কর্মসুচিতে অংশগ্রহণকারী কৃষকবৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত কৃষক শহিদুল ইসলাম বলেন, এডাপ্টেশন ক্লিনিকের মাধ্যমে তারা জলবায়ু সুসামঞ্জস্য কৃষির সাথে পরিচিত হয়েছেন এবং আগের থাকে লাভবান হচ্ছেন। তাদের মতে এসকল আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে শ্রমিকসংকট দূর হবে এবং অনাবাদি জমিতেও সূর্যমুখী ও অন্যন্যা ফসলের চাষ সম্ভব হবে।

ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার তৌসিফ আহমদ কোরেশীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান। তিনি বলেন, ব্র‍্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির আওতায় কলাপাড়ার ৪ ইউনিয়নে (মহিপুর, লতাচাপলি, নীলগঞ্জ, চাকামইয়া) এডাপ্টেশন ক্লিনিক কার্যক্রম চলমান রয়েছে। ব্র‍্যাক ব্যাংক লিমিটেড’র অর্থায়নে এসব উন্নতমানের আধুনিক কৃষি যন্ত্রপাতি দ্বারা নারী পুরুষ নির্বিশেষে সকলে সুবিধা ভোগ করতে পারবে।

ব্র‍্যাক ব্যাংক লিমিটেড’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ অপারেটিং অফিসার মো: সাব্বির হোসেন বলেন, গত মৌসুমে কলাপাড়ায় ব্র‍্যাকের অর্থায়নে সূর্যমুখী চাষের অভূতপূর্ব সাফল্য তাকে মুগ্ধ করে। চলতি বছরেও প্রকল্পের আওতায় ২৫০০ বিঘা আবাদি ও অনাবাদি জায়গায় সূর্যমুখী চাষের পরিকল্পনা আছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে দক্ষিনাঞ্চলের কৃষি ঝুঁকিতে আছে, আর এ সমস্যার সমাধানে নিত্যনতুন জলবায়ু সুসামঞ্জস্য কৃষিপদ্ধতির সাথে পরিচয় করিয়ে দেয়া হবে। এমন সব সমস্যায় ব্র‍্যাক ব্যাংক লিমিটেড সর্বদা এ অঞ্চলের মানুষদের পাশেই থাকবে।

অনুষ্ঠানের সঞ্চালক তৌসিফ আহমদ কোরেশী বলেন, বর্তমানে ৪ ইউনিয়নেই জলবায়ু পরিবর্তন কর্মসূচির উপদেষ্টা কমিটি বিদ্যমান। এই প্রকল্পের আওতায় বীজ প্রদান ও পরামর্শগত সহযোগীতা দেয়া হয়েছে। পাশাপাশি ভবিষ্যতে শস্য গোলা ও সৌর চালিত সেচ পাম্প বসানোর পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠান শেষে কৃষকদের মাঝে ৮ টি পাওয়ার ট্রিলার, ৬ টি মিনি ট্রিলার (উইডার সহ), ৫ টি পাওয়ার স্প্রেয়ার, ৪ টি রাইস থ্রেসিং মেশিন, ২ টি সানফ্লাওয়ার সিড শেলিং মেশিন, ১ টি মেইজ শেলার, ১ টি সয়েল ডিগার এবং ২৫ টি ম্যানুয়াল উইডার বিতরণ করা হয়েছে।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪