সৌদি আরবের উদ্যোগে ইয়েমেনে হুথি মিলিশিয়াদের লাগানো ১,৪০১ ল্যান্ডমাইন অপসারণ

9

আব্দুল্লাহ আল মামুন, (সৌদিআরব) স্টাফ রিপোর্টার : সৌদি ল্যান্ডমাইন ক্লিয়ারেন্সের প্রকল্পের অধীনে নভেম্বরের তৃতীয় সপ্তাহে ইয়েমেনে ১,৪০১ টি মাইন অপসারণ করতে সক্ষম হয়েছে । অপসারণকৃত মাইনের মধ্যে পাঁচটি অ্যান্টি-পার্সোনেল মাইন, ৬০০টি অ্যান্টি-ট্যাঙ্ক মাইন, ৭৯৩ টি অবিস্ফোরিত মাইন এবং তিনটি বিস্ফোরক ডিভাইস রয়েছে।

ইয়েমেনে জনগণের দুর্ভোগ লাঘব করতে বাদশাহ সালমানের নির্দেশে সৌদি আরবের হাতে নেওয়া বেশ কয়েকটি উদ্যোগের মধ্যে এই প্রকল্পটি অন্যতম।

সৌদি গণমাধ্যম আরব নিউজের প্রতিবেদন সূত্রে জানা যায় যে, সৌদি এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মারিব, এডেন, আল-জাওফ, শাবওয়া, তাইজ, হোদেইদাহ, লাহিজ, সানা, আল-বায়দা, আল-ধালে এবং সাদাতে হুথি মিলিশিয়াদের লাগানো মাইন অপসারণ করছেন।

প্রকল্প শুরু হওয়ার পর থেকে মোট ২৮৯,০৪৬টি মাইন অপসারণ করা হয়েছে। হুথিরা ১.২ মিলিয়নেরও বেশি মাইন রোপণ করেছে, যা শত শত বেসামরিক মানুষের জীবন হুমকির মধ্যে ফেলে দিয়েছে।

বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং জরুরি মানবিক সরবরাহ নিরাপদে সরবরাহ নিশ্চিত করতে প্রকল্পটিতে ৩২টি ডি-মাইনিং দল রয়েছে। এটি স্থানীয় ডি-মাইনিং ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ দেয়, তাদের আধুনিক যন্ত্রপাতি দেয় এবং ক্ষতিগ্রস্তদের সাহায্য করে থাকে।

দলগুলি দ্বারা উদ্ধার করা বেশিরভাগ ল্যান্ডমাইন স্থানীয়ভাবে তৈরি, অন্যগুলি ইরানের তৈরি।বেসামরিক নাগরিকদের আতঙ্কিত করার জন্য হুথিরা যানবাহন বিরোধী মাইন তৈরি করছে এবং সেগুলিকে অ্যান্টিপার্সনেল বিস্ফোরকে পরিণত করেছে ।

নিউজটি শেয়ার করুন...