এবছর সৌদিতে স্মার্ট কার্ডবিহীন হজ্ব পারমিটের অনুমতি দেওয়া হবে না

আব্দুল্লাহ আল মামুন, স্টাফ রিপোর্টার : করোনভাইরাস সুরক্ষা ব্যবস্থার সাথে সম্মতি নিশ্চিত করার প্রয়াসে হজ ও ওমরাহ মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে স্মার্ট কার্ড এবং নথিভুক্ত অফিসিয়াল পারমিট ছাড়া কাউকে হজ করতে দেওয়া হবে না।

হজ ও ওমরাহর উপমন্ত্রী ডাঃ আবদুলফাত্তাহ মাশহাত বলেন যে মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ব্যতিরেকে হজের জন্য আবেদনের কোনও প্ল্যাটফর্ম নেই, ইলেক্ট্রনিক কার্ডের সাথে হাজীদের আইডির পারমিট যুক্ত হবে।

‘এটমার্ন’ আবেদনের প্রথম পর্যায়ে আমরা কিছু সত্তা এবং ব্যক্তিদের দ্বারা কিছু লঙ্ঘন লক্ষ্য করেছি, কিন্তু সময়ের সাথে সাথে সম্প্রদায়ের সচেতনতা বৃদ্ধি পেতে শুরু করেছে।

মাশাহাত বলেন যে, এই বছরের হজ কেবল “আবসার” প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।যারা প্ল্যাটফর্মে তাদের হজ প্যাকেজ কিনেছেন তাদের তথ্য আবশার এবং তাদের আইডির সাথে লিঙ্ক সংযুক্ত করা হবেI

উপমন্ত্রীর মতে, বুধবার সকাল ৫ টা ৪৫ মিনিটে ৪,৭০,০০০ এরও বেশি আবেদনপত্র এসেছে।যেহেতু সবাই টিকা দেওয়ার শর্ত পূরণ করেছে এবং এর আগে কখনও হজ পালন করেনি।এদিকে, হজ ও ওমরাহ মন্ত্রনালয় হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের সক্ষম করতে স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা মেনে চলার জন্য মন্ত্রনালয়ের সাথে সংযুক্ত সমস্ত দেশীয় হজযাত্রীদের আহ্বান জানিয়েছে।

মন্ত্রনালয় বলেছে যে আবাসিক অবস্থানগুলি হজযাত্রীদের প্রবেশ ও চলাচলের উপর ভিজ্যুয়াল এবং তাপ স্ক্রিনিংয়ের পদ্ধতি প্রয়োগ করবে।

মক্কা ও মদীনায় বরাদ্দ হোটেলগুলি পর্যটন মন্ত্রনালয়, হজ ও ওমরাহ মন্ত্রনালয় এবং হাজীদের আবাসন পর্যবেক্ষণের সাথে সম্পর্কিত অন্যান্য সংস্থাগুলির তালিকাভুক্ত প্রয়োজনীয়তা মেনে চলতে হবে।

হোটেলগুলিকে ঘরের অভ্যন্তরে ভিড় রোধে সাবধানতা অবলম্বনমূলক ব্যবস্থাগুলি বিবেচনায় রাখতে হবে ।খোলা বুফে নিষিদ্ধ হওয়ায় হোটেলগুলিকে তার ঘরে প্রতিটি হাজীদের জন্য ক্যাটারিং পরিষেবাও সরবরাহ করতে হবে।

হজ অঞ্চলে হাজীদের উপস্থিতির সময় এবং তাদের চলাচলের সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একটি স্বাস্থ্য গাইড(বা স্বাস্থ্য নেতা) উপস্থিত থাকবে।

এই পদক্ষেপটি প্রতিরোধমূলক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।হাজীরা অবশ্যই তাদেরকে চিকিত্সা এবং অন্যের সুরক্ষা নিশ্চিত করতে কোভিড-১৯ উপসর্গগুলি সন্দেহ করলে ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

পবিত্র স্থানসমূহ, দুটি পবিত্র মসজিদ মক্কা ও মদিনার মধ্যবর্তী অঞ্চলগুলির পদ্ধতি সম্পর্কে, সমস্ত হজ পর্যায়ে হজযাত্রীদের দলবদ্ধকরণের সময় সামাজিক দূরত্ব কার্যকর করা হবে।

নিরাপত্তা প্রহরীরা পবিত্র স্থান থেকে হাজীদের নির্ধারিত সময় অনুসারে তাদের যাত্রা শুরু করতে সহায়তা করবে এবং এক জায়গায় (৫০ জন লোকের বেশি নয়) অনুমতিপ্রাপ্ত হাজীদের সংখ্যা মেনে চলা নিশ্চিত করবে। পুরো হজ ভ্রমণের সময় প্রতিটি হাজীদের বাসের সিট নম্বর দেওয়া হবে এবং বাসের ভিতরে দাঁড়িয়ে থাকতে দেওয়া হবে না।প্রতিটি হাজীদের মধ্যে একটি ফাঁকা আসন নির্ধারিত থাকবে এবং ব্যক্তিগত ব্যাগেজ বহন নিষিদ্ধ থাকবে।

সে ক্ষেত্রে কোনও যাত্রীর কোভিড-১৯ উপসর্গের সন্দেহ করা হয়, সেই বাসটি থামানো হবে এবং জীবাণুমুক্ত করা হবে।

উল্লেখ্য যে স্বাস্থ্য ও হজ মন্ত্রনালয় শনিবার ঘোষণা করেছিল যে চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি থেকে শুরু হওয়া হজে মোট ৬০,০০০ হাজীকে এবছর হজ করার অনুমতি দেওয়া হবে।