ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আত্রাইয়ে নৌকাই ভরসা শতাধিক গ্রামের বাসিন্দাদের

নৌকাই ভরসা শতাধিক গ্রামের বাসিন্দাদের নওগাঁর আত্রাইয়ে যমুনা নদীর আটগ্রাম ভুপনার ঘাট দিয়ে নৌকায় পারাপার যাত্রীদের।-প্রতিদিনের সংবাদ নওগাঁর আত্রাই উপজেলার গুড় নদীর সমসপাড়া ফেরিঘাট ও ছোট যমুনা নদীর আটগ্রাম ভুপনার ঘাটে দুটি সেতুর অভাবে নৌকাতেই ভরসা করতে হয় শতাধিক গ্রামের কয়েক লাখ মানুষকে। বছরের পর বছর বিভিন্ন সময়ে এই দুটি ঘাটে সেতু নির্মাণের প্রাথমিক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হলেও দৃশ্যমান কোনো কাজ না হওয়ায় হতাশ এই অঞ্চলের বাসিন্দারা। তাই এ দুটি ঘাটে সেতু নির্মাণ স্থানীয়দের দাবি দীর্ঘদিনের।

ভাঙ্গাজাঙ্গাল গ্রামের বাসিন্দা কলেজ পড়ুয়া আব্দুল আলিম জানান, পারাপারের জন্য আমাদের এই ফেরিঘাটে প্রতিদিন শত শত মানুষকে নৌকার জন্য অপেক্ষা করতে হয়। ফেরিঘাটে পার হতে এলেই নিজেদের আদিম যুগের মানুষদের মতো মনে হয়। কেনোনা সারাদেশে এতো উন্নয়ন সাধিত হলেও আমাদের কপালে একটি সেতু জোটেনি।

বিশা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল মান্নান মোল্লা জানান, উত্তরের গণভবন থেকে সড়ক পথে কবিগুরুর একমাত্র কাচারী বাড়ি উপজেলার পরিতসরের সঙ্গে সরাসরি সহজ যোগাযোগের মাধ্যম এটি। কিন্তু নদীর ভাঙ্গাজাঙ্গাল-সমসপাড়া ফেরিঘাটে একটি সেতুর অভাবে সেই সহজ পথ কঠিন হয়ে আছে। নদীর দক্ষিণ পাশের কয়েক গ্রাম থেকে মাধ্যমিক পর্যায়ের শতাধিক শিক্ষার্থীদের ঝড় বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন নৌকা পাড়ি দিয়ে সমসপাড়া স্কুলে আসতে হয়।

জাতীয় সংসদে ঘাট দুটিতে সেতু নির্মাণের দাবি জানিয়েছেন নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য।
বিশা ইউনিয়ন চেয়ারম্যান তোফাজ্জল হোসেন খান তোফা বলেন, নদীর দক্ষিণ পাশের সকল মানুষকে নৌকায় করে নদীর উত্তর পাশের সমসপাড়া বাণিজ্য কেন্দ্রে যেতে হয়। জরুরী রোগীদের চিকিৎসা সেবা নিতে কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য বিক্রি করাসহ সকল নিত্যপ্রয়োজনীয় কাজে সকল শ্রেণিপেশার মানুষদের নৌকা দিয়ে পার হতে হয়।

আটগ্রামের বাসিন্দা শিক্ষক মতিউর রহমান বলেন, আটগ্রাম ভুপনার ঘাট দিয়ে প্রতিদিন ২০-২৫ গ্রামের বাসিন্দাদের নিজ উপজেলা আত্রাই, রাণীনগর ও নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানে নৌকায় পার যেতে হতে হয়। এ ঘাটে অনেক সময় নৌকার যাত্রী পর্যাপ্ত না হলে নৌকা চলে না। তাই পার হওয়ার জন্য ঘন্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ জানান, এই দুই ঘাটে সেতু নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হলে তা বাতিল করা হয়। আবার নতুন করে প্রস্তাব পাঠাবেন বলে তিনি জানান।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল জানান, ঘাট দুটিতে সেতু নির্মাণ ওই অঞ্চলের শতাধিক গ্রামের লাখ লাখ মানুষের বহু বছরের প্রাণের দাবি। তিনি এমপি হওয়ার পর থেকে জাতীয় সংসদে ঘাট দুটিতে সেতু নির্মাণের দাবি জানিয়েছেন।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ সকালের খবর ২৪